তাপপ্রবাহের পর রাজধানীতে স্বস্তির বৃষ্টি

ছবি- সংগৃহীত।

তীব্র তাপপ্রবাহের পর রাজধানীতে নেমে এসেছে স্বস্তির বৃষ্টি হয়েছে।  বৃহস্পতিবার (৮ জুন) সকাল সাড়ে নয়টার দিকে এই বৃষ্টি শুরু হয়। এর আগে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল যে, আজকের দিনের তাপমাত্রা কমতে পারে। সেই সঙ্গে বৃষ্টির পূর্বাভাসও ছিল।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন, দেশের চার সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখানো হয়েছে। এসব সমুদ্রবন্দরের উপর দিয়ে হঠাৎ করে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আরো পড়ুন :

> চোরাই মোবাইল,IMEI পরিবর্তন সংঘবদ্ধ চক্রের প্রধানসহ আটক-৫
> দক্ষিণখানে পৃথক পৃথক অভিযানে মাদকসহ গ্রেপ্তার ৩

২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের আট বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। এছাড়া কয়েকটি জেলার ওপর দিয়ে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে বলেও জানায় সংস্থাটি।

আবহাওয়ার সামুদ্রিক সতর্কবাতায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত থাকার কারণে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বৃহস্পতিবার সকালে বলেন, চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টি হচ্ছে এবং বাতাসের গতি কখনও কখনও বাড়ছে। হঠাৎ করে ঝড়ো হাওয়া তৈরি হতে পারে। বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা থাকলে সেন্টমার্টিন বা দ্বীপ এলাকাগুলোতে যানবাহন চলাচল বন্ধ থাকে বলেও জানান তিনি।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। মঙ্গলবারের পর বৃষ্টি আরও বাড়তে পারে বলেও জানানো হয়।

জুন ০৮, ২০২৩ at ১২:২১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর