জাবিতে প্রথম বারের মতো ডিনস অ্যাওয়ার্ড

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অনুষদভুক্ত বিভাগগুলোর মধ্যে স্নাতকে সর্বোচ্চ ফলাফলের জন্য ২০১৫-১৬ সেশনের পাঁচ শিক্ষার্থীকে ডিনস অ্যাওয়ার্ড- ২০১৯ দেয়া হবে।

সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনে এক সংবাদ সম্মেলনে অ্যাওয়ার্ড পাওয়া শিক্ষার্থীদের নাম ঘোষণা করেন কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক।

আরো পড়ুন :
> ৩ মাস বন্ধের পর বেনাপোল দিয়ে আসা শুরু হলো ভারতীয় পেঁয়াজ আমদানি
> আসছে কিয়ারার ‘সত্যপ্রেম কি কথা’

সংবাদ সম্মেলনে অধ্যাপক মোজাম্মেল বলেন, শিক্ষার্থীদের দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে আমরা ডিনস অ্যাওয়ার্ড চালু করেছি। গত আট মাস ধরে আমরা এ বিষয়ে কাজ করেছি। স্নাতকে সর্বোচ্চ ফলাফল বিবেচনায় আমরা বিশ্ববিদ্যালয়ের ৪৫তম ব্যাচের পাঁচ শিক্ষার্থীকে ডিনস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করেছি। ডিনস অ্যাওয়ার্ডের জন্য যোগ্যতা নির্ধারণ করা হয়েছে সিজিপিএ ৩.৭৫। এর ওপরে যাদের সিজিপিএ আছে, তাদের মধ্যে সর্বোচ্চ ফলধারীদের মনোনীত করেছি।

ডিনস অ্যাওয়ার্ডের জন্য যারা মনোনীত হয়েছেন তাদের মধ্যে কলা ও মানবিকী অনুষদের চারুকলা বিভাগের রুবাইয়াত ইবনে নবী পেয়েছেন সিজিপিএ ৩.৯৮। সমাজবিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগের ফারাহ নাসরিন পেয়েছেন সিজিপিএ ৩.৯৮। জীববিজ্ঞান অনুষদের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অনুজ ভৌমিক পিয়াস পেয়েছেন সিজিপিএ ৩.৯৮।

এ ছাড়া বিজনেস স্টাডিজ অনুষদ থেকে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) মো. আতা-ই-রাব্বি পেয়েছেন সিজিপিএ ৩.৯৫ এবং গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের পরিসংখ্যান বিভাগের মোছা. নিলুফার ইয়াসমিন পেয়েছেন সিজিপিএ ৩.৯৪।

তবে আইন অনুষদ থেকে কোনো শিক্ষার্থীকে মনোনীত করা হয়নি। এর কারণ জানতে চাইলে মোজাম্মেল হক প্রথম আলোকে বলেন, ‘আমরা ডিনস অ্যাওয়ার্ডের জন্য সর্বনিম্ন সিজিপিএ-৩.৭৫ রেখেছি। আইন অনুষদের ওই সেশন থেকে কেউ এই সর্বনিম্ন ফল অর্জন করতে না পারায় কাউকে মনোনীত করতে পারিনি।’

জুন ০৬, ২০২৩ at ১২:২১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/ইর