চৌগাছায় তালের ব্যাপক সমারহ,দাম বেশি ক্রেতা বিক্রেতা উভয়য়ে অসন্তোষ প্রকাশ

যশোরের চৌগাছার হাটবাজার গুলোতে এ বছর গ্রীষ্মকালীন রসালো ফল তালের ব্যাপক সমারহ ঘটছে। কাঁচা তালের শাঁস শিশুসহ সব বয়সের মানুষের কাছে বেজায় পছন্দের। তাই তো হাট বাজারের ওলিগলি, সড়কের পাশে মৌসুমী ব্যবসায়ীরা তালের শাঁস বিক্রিতে ব্যস্ত সময় পার করছেন। তবে দাম নিয়ে ক্রেতা বিক্রেতা উভয়য়ে অসন্তোষ প্রকাশ করছেন।

তাল অতি পরিচিত একটি ফল। এক সময় গ্রামাঞ্চলে প্রচুর পরিমাণে দেখা যেত তাল গাছ। অবহেলা আর অযত্নে বাড়ির পাশে, ফসলি জমির আইলে, সড়কের পাশে ও পতিত জমিতে এমনি এমনি বেড়ে উঠে তাল গাছ। গ্রামাঞ্চলে ব্যাপক তালগাছ থাকায় এক সময় ঝাঁকে ঝাঁকে দেখা মিলতো বাবুই পাখির। তাল গাছই ছিলো বাবুই পাখির পছন্দের আবাসস্থল। সময়ের ব্যবধানে অনেকটাই বিলুপ্ত তালগাছ। আর বাবুই পাখি তো দেখাই যায় না। তাল গাছের প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পেরে আবারও নতুন করে তাল গাছ রোপণ শুরু হয়েছে। বেশ আগে রোপণ করা গাছ এখন ফল দিতে শুরু করায় হাটবাজারগুলো কাঁচা তালে ভরে উঠেছে।

চৌগাছার প্রধান বাজার ঘুরে দেখা যায় সড়কের পাশে বসে মৌসুমী ফল ব্যবসায়ীরা তালের শাঁস বিক্রিতে ব্যস্ত সময় পার করছেন।তবে ব্যবসায়ীদের দাবি তালের বানিজ্যিক ভাবে চাষ না থাকা গ্রামের বিভিন্ন জায়গা থেকে তাল সংগ্রহ করা হচ্ছে। ফলে খরচ বেশি হওয়ার খুচরা বাজারে তালের দামও বেশি হচ্ছে।

আরো পড়ুন :
> ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে গুচ্ছ ভর্তি যুদ্ধ শেষ
> ঝালকাঠিতে মোবাইল ফোন না পেয়ে যুবকের আত্মহত্যা

তবে ক্রেতারা জানান, তাল একটি মৌসুমী ফল, বাড়ির সকলেই তাল পছন্দ করেন। কিন্তু অতিরিক্ত দামের কারণে অনেকই তাল কিনতে পারছেনা। বাজারে একটি কাঁচা তাল ১০ টাকায় বিক্রি হচ্ছে। আর কেটে নিলে প্রতিটি শাঁস দিতে হচ্ছে ৫ টাকা করে। এটি অবশ্যই বেশি দর বলে ক্রেতারা মনে করছেন।

উপজেলার সলুয়া বাজার, সিংহঝুলী, আড়পাড়া, মাড়ুয়া, স্বর্পরাজপুর, পাতিবিলা, হাকিমপুর, পাশাপোল, দশপাকিয়া, পুড়াপাড়া, চাঁদপাড়া বাজারসহ গ্রামাঞ্চলের ছোটখাটো বাজারগুলোতে ব্যাপকভাবে মিলছে কাঁচা তাল। গ্রামের মানুষ সাধ্যমত কাঁচা তালের স্বাদ নিতে ভুল করছেন না।

বর্তমান প্রেক্ষাপটে তাল গাছের গুরুত্ব অপরিসীম, তাই গাছ নিধন না করে বেশি বেশি তাল গাছ রোপণ ও প্রতিটি গাছ সংরক্ষণ করা খুবই জরুরি বলে মনে করছেন সচেতন মহল।

জুন ০৩, ২০২৩ at ১৯:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেমই/মেমহ