হঠাৎ ঝড়ে লন্ডভন্ড সীমান্ত এলাকা দুর্গাপুর

নেত্রকোনার সীমান্তবর্তী এলাকা দুর্গাপুর উপজেলার উপর দিয়ে হঠাৎ ঝড়ের তাণ্ডবে এলাকার ঘরবাড়ি, গাছপালা, মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠান লন্ডভন্ড হয়ে গেছে। উপড়ে পড়েছে অসংখ্য গাছপালা। বিদ্যুতের তারের উপর গাছের ডাল পড়ে তার ছিঁড়ে সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে দুর্গাপুর পৌর শহরসহ উপজেলার প্রায় প্রতিটি গ্রামের উপর দিয়ে প্রচন্ড বেগে ঝড় বয়ে যায়। ঝড়টি প্রায় ৩০-৪০ মিনিট স্থায়ী ছিল। ঝড়ের তান্ডবে অর্ধশতাধিক কাঁচা-পাকা ঘরবাড়ি, গাছপালা, আম, লিচুসহ বিভিন্ন মৌসুমি ফলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের সঙ্গে বজ্রপাত এবং শিলাবৃষ্টিও হয়েছে।

অন্যদিকে বাতাসের প্রচন্ড বেগে প্রচুর পরিমানে গাছ উপরে পড়ে এবং ডালপালা ভেঙে উপজেলার বিভিন্ন রাস্তায় যান চলাচল বন্ধ ছিল। ঝড়ের পর থেকে বিদ্যুতের তার ছিড়ে যাওয়ায় বিদুৎ সংযোগ বন্ধ থাকার কারণে সীমাহীন দুর্ভোগের মধ্যে পড়েছেন দুর্গাপুরের সমস্ত এলাকার লোকজন।

আরো পড়ুন :
> ইশতেহারের আলোকে স্মার্ট বাংলাদেশ গড়ার দিকনির্দেশ
> যুক্তরাষ্ট্রের সিনেটেও পাস হলো ঋণসীমা বাড়ানোর বিল

ঝড়ের পর বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখাগেছে, প্রবল বেগে বয়ে চলা বাতাসে উড়ে গেছে দুর্গাপুর সদরসহ বিভিন্ন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের চাল ও ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বিরিশিরি ইউনিয়নের ঘোড়াইত গ্রামের সড়কে চলন্ত অটোরিকশায় গাছ পড়ে গুরুতর আহত হয়েছেন চালক।

ঝড়ের তান্ডবে ক্ষতিগ্রস্ত মজরোকোন্দা এলাকার নূরুল হক বলেন, ‘থাকার মত আমার একটি মাত্র টিনের ঘর আছে’। কিন্তু আজ বিকালে হঠাৎ করেই প্রচন্ড বাতাস চলে আসে। কোনো কিছু বুঝে ওঠার আগেই আমার পুরা ঘর ভেঙে পড়ে। সাথেসাথেই আমার বউ-পোলাপাইন নিয়ে ঝড়ের মধ্যেই অন্য বাড়িতে গিয়ে উঠছি।’

একই এলাকার মাধব সরকার বলেন, ‘গত কয়েকদিন ধরে প্রচণ্ড রোদ উঠেছিল আজও রোদ থাকলেও বিকালে হঠাৎ ঝড় শুরু হয়। ঝড়ের শুরুতেই প্রথমে আমার ঘরের বারান্দার চাল উড়িয়ে নিয়ে যায়। এরপর মুহূর্তেই ঘরের চাল উড়িয়ে নিয়ে গেছে।’

দুর্গাপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাদেকুল ইসলাম বলেন, ঝড়ে আমার এলাকায় ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়ে সবার খোঁজখবর নেওয়া হচ্ছে। ইউনিয়নে অনেক ঘরবাড়ি ও একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রকল্প বাস্তবায়ন দপ্তরের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীব-উল-আহসান বলেন, ঝড়ে এলাকায় অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর পেয়েছি। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তা দেওয়া হবে।

জুন ০২, ২০২৩ at ১৫:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রিকাগু/ইর