জিডিআই নিয়ে কমিটি গঠন করেছে বাংলাদেশ

ছবি- সংগৃহীত।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, চীনের নেতৃত্বাধীন গ্লোবাল ডেভেলপেমেন্ট ইনিশিয়েটিভ বা বৈশ্বিক উন্নয়ন উদ্যোগ (জিডিআই) একটি নতুন ঘটনা এবং বাংলাদেশের পক্ষ থেকে কিছু না করা পর্যন্ত বলার মতো কিছু নেই। বাংলাদেশের পক্ষ থেকে সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত এ বিষয়ে বলার মতো কিছু নেই। এ বিষয়ে একটি কমিটি করা হয়েছে, যারা বিষয়টি খতিয়ে দেখছেন।

বুধবার (৩১ মে) রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে এক আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র থেকে নতুন করে কোনো নিষেধাজ্ঞা আসার কোনো কারণ দেখছেন না। তিনি বলেছন, সরকার কোথাও কোনো চাপে নেই। নতুন নিষেধাজ্ঞার কোনো কারণ দেখছি না। রাজনৈতিক ও কূটনৈতিক প্রক্রিয়ায় ওয়াশিংটনের সঙ্গে আমরা কাজ করছি।

আরো পড়ুন :
> বাজেট অধিবেশন বৃহস্পতিবার বিকেল তিনটা পর্যন্ত মুলতুবি
> কুবিতে সাংবাদিক হেনস্তায় ঘটনায় দেশজুড়ে নিন্দার ঝড়

তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের দাবি অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বাধা। কারণ তত্ত্বাবধায়ক সরকারের দাবি বর্তমান সংবিধান এবং বিচারকদের দেয়া রায় অনুযায়ী অবৈধ।

তিনি বলেন, বিএনপি এবং তাদের বন্ধুরা নির্বাচন বিভিন্ন ধরনের হুমকি দিচ্ছেন। তারা বলছেন, পুলিশ কর্মকর্তা, প্রশাসন, নির্বাচনী কর্মকর্তা যারাই নির্বাচনে অংশগ্রহণ করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। এটি একটি গুরুতর হুমকি। আমি আশা করি, মার্কিন যুক্তরাষ্ট্র এটি ভালোভাবে নোট করবে। সরকারের ওপর বিদেশিদের চাপ নিয়ে এক প্রশ্ন করা হলে প্রতিমন্ত্রী প্রশ্নকর্তাকে উদ্দেশ করে বলেন, আপনি কি মনে করেন কেউ চাপ দিতে চাইলেও শেখ হাসিনাকে সরাতে পারবে? তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। এটি তার গর্ব এবং এটি তার শক্তি।

নির্বাচন প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সব রাজনৈতিক দলের সমান অঙ্গীকার প্রয়োজন। আমরা আশা করছি, সব রাজনৈতিক দল তাদের অঙ্গীকারের পরিচয় দিয়ে নির্বাচনে অংশ নেবে।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে তিনি বলেন, সরকার যথাসাধ্য চেষ্টা করছে এবং সংকট সমাধানে বড় বড় দেশগুলোর সহযোগিতা কামনা করেছে বলে জানান তিনি।

মে ৩১, ২০২৩ at ২১:১৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর