ঠাকুরগাঁওয়ে ৫ দফা দাবী আদায়ের লক্ষ্যে আদিবাসীদের বিক্ষোভ- সমাবেশ

বাদ পড়া জাতি গোষ্ঠীকে অন্তর্ভূক্ত করে আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়া, সমতল আদিবাসীদের জন্য ভূমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন করা, সরকারি চাকুরীতে আদিবাসীদের কোটা নিশ্চিত করা এবং উচ্চ শিক্ষায় আদিবাসীদের কোটা বাস্তবায়ন করা, গাইবান্ধা জেলার সাহেবগঞ্জ বাগদা ফার্মের তিন সাঁওতাল হত্যার বিচারের দাবিসহ রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পাওয়ায় অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার, সারাদেশে আদিবাসীদের উপর নির্যাতন, হত্যা, ধর্ষণ, অপহরণ ,জমি জবর দখল, মিথ্যা মামলা, লুটপাট, পুলিশী হয়রানি, আদিবাসীদের নামে বরাদ্দকৃত টাকা আত্মসাৎ , ভূমি অফিসের ঘুষ-দুর্নীতি বন্ধ করা এই ৫ দফা দাবি ও সাংবিধানিক স্বীকৃতি দেয়ার দাবিতে ঠাকুরগাঁওয়ে মঙ্গলবার (৩০ মে) বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করেছে আদিবাসীরা।

জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার আয়োজনে এদিন দুপুরে জেলা জজ কোর্ট চত্বর প্রাঙ্গন থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে সমবেত হয়।

আরো পড়ুন :
> কুবিতে সাংবাদিক হেনস্তার প্রতিবাদে মানববন্ধন
> বিদেশিরা অভ্যন্তরীণ বিষয়ে অতি উৎসাহী হয়ে উঠেছে

পরে সংগঠনের সভাপতি জাকোব খালকোর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন,জেলা আদিবাসী পরিষদের উপদেষ্টা অ্যাডভোকেট ইমরান হোসেন, এটিএম শামসুজ্জোহা, আদিবাসী পরিষদের সভাপতি দুলাল তিগ্যা প্রমুখ। সমাবেশে বক্তারা উল্লেখিত
৫ দফা দাবী বাস্তবায়নের কথা তুলে ধরেন।

এ সময় সমাবেশে ঠাকুরগাঁও জেলাসহ বিভিন্ন জেলা থেকে প্রায় শতাধিক আদিবাসি নারী-পুরুষ ও নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধন ও সমাবেশ শেষে তারা মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ঠাকুরগাঁও জেলা প্রশাসকের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করেন।

মে ৩০, ২০২৩ at ২০:২৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/হুক/ইর