থানচিতে জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

“গর্ভকালে চারবার সেবা গ্রহণ করি, নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় বান্দরবানে থানচিতে জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবস পালন করা হয়েছে।
রবিবার (২৮ মে) সকালে বলিপাড়া নারী কল্যাণ সমিতি (বিএনকেএস) আয়োজনে শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য র্র্যালী গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করা হয়। পরে বলিপাড়া বাজার উচ্চ বিদ্যালয়ের হলরুমে জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবসের আলোচনা সভায় (বিএনকেএস) স্থানীয় এনজিও ট্রেনিং অফিসার পারমিতা চাকমা সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বলিপাড়া ইউনিয়নের ১,২,৩নং ওয়ার্ডে মহিলা মেম্বার ও নারী নেত্রী গোপা চাকমা।

আরো পড়ুন :
> ভূঞাপুরে চাকরি হারানোর আতংকে জাল সনদধারী শিক্ষকরা
> রাণীশংকৈলে জাতীয় কবি নজরুলের ১২৪ তম জন্মবার্ষিকী উদযাপন

এসময় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন, কমিউনিটি ক্লিনিক উপ-সহকারী মেডিকেল অফিসার মেথোয়াইচিং মারমা, থানচি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রেমবো ত্রিপুরা, বিএনকেএস প্রোগ্রাম অফিসার উবানু মারমা, বলিপাড়া বাজার উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মশিউর আলম ও প্যারামেডিক্স উবাথোয়াই মারমা প্রমুখ। এছাড়াও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, জননেত্রী শেখ হাসিনা সুদক্ষ দেশ পরিচালনায় এখন দেশ উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। নিরাপদ মাতৃত্ব দিবস পালনের উদ্দেশ্য হচ্ছে- নিরাপদ মাতৃস্বাস্থ্য, মাতৃমৃত্যু হার হ্রাস ও নবজাতকের স্বাস্থ্য নিশ্চিত করা। নিরাপদ মাতৃত্ব গর্ভকালীন যত্নের লক্ষ্য মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং গর্ভজনিত কোনো জটিলতা দেখা দিলে তা প্রতিরোধ বা চিকিৎসা করা।
বক্তারা আরো বলেন, একজন নারী গর্ভধারণের পর থেকে সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগ পর্যন্ত স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার নিশ্চিত করা। একই সঙ্গে মাতৃগর্ভে বেড়ে ওঠা শিশুর যত্ন পাওয়া নিশ্চিতা প্রদান করা। এক কথায় মায়ের স্বাস্থ্যের কোনো অবনতি না হয় সেজন্য পরিবার, সমাজ ও দেশকে একটি সুস্থ সন্তান উপহার দেওয়াই এর উদ্দেশ্য। সুতরাং নিরাপদ মাতৃত্ব স্বাস্থ্যসেবা সচেতনতা বৃদ্ধির প্রদানে সকলে সহযোগিতা এগিয়ে আসার আহব্বান জানান বক্তারা।

মে ২৮, ২০২৩ at ১৯:৩১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/চিঅমা/ইর