একাধিক বিয়ে করতে এবার দিতে হবে ট্যাক্স

ছবি- সংগৃহীত।

যারা দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ বিয়ে করবেন তাদের বৈবাহিক করের আওতায় নিয়ে আসার পরিকল্পনা করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

রাজস্ব আয় বাড়াতে বৈবাহিক কর আরোপের পরিকল্পনা করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। যারা দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ বিয়ে করবেন তাদের এই করের আওতায় নিয়ে আসা হবে।

ডিএসসিসি জানিয়েছে, “মিউনিসিপ্যাল কর্পোরেশন রুলস-১৯৮৬” অনুযায়ী এই করা আরোপ করা হবে। আগামী অর্থবছর থেকে এ কর চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন :
> যশোরে দুই যুবককে কুপিয়ে টাকা ছিনতাইয়ের অভিযোগে মামলা
> যশোরে বিয়ের প্রলোভন দিয়ে গৃহবধূকে ধর্ষন, লম্পট গ্রেফতার

ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, “১৯৮৬ সালে এ সংক্রান্ত একটি আইন রয়েছে। তবে নানা কারণে তা কার্যকর করা যায়নি। এখন আমরা এটি বাস্তবায়নের দিকে এগোচ্ছি।” এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ইংরেজি ভাষার সংবাদমাধ্যম ডেইলি স্টার।

“মিউনিসিপ্যাল কর্পোরেশন (ট্যাক্সেশন) রুলস-১৯৮৬”-এর ৫০ নম্বর বিধিতে বলা হয়েছে, “বিবাহের ওপর কর আরোপের ক্ষেত্রে সিটি কর্পোরেশন মডেল ট্যাক্স তফসিলে নির্দিষ্ট পরিমাণ করের হার নির্ধারণ করবে।

সিটি কর্পোরেশন মডেল ট্যাক্স তফসিল ২০১৬ সালে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিবাহের ওপর বিভিন্ন করের হারের বিধান করে।

তফসিলের ১৫২ ধারায় বলা হয়েছে, প্রথম বিবাহ বা প্রথম স্ত্রীর মৃত্যুর পরে বিবাহের জন্য একজন পুরুষকে বিয়ের পিড়িতে বসার আগে ১০০ টাকা ফি দিতে হবে। প্রথম স্ত্রীর জীবদ্দশায় দ্বিতীয় বিয়ে করতে হলে ৫ হাজার টাকা, প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় তৃতীয় বিয়ের জন্য ২০ হাজার টাকা দিতে হবে।

তফসিল অনুযায়ী, চতুর্থ বিয়ের জন্য ৫০ হাজার টাকা কর দিতে হবে। স্ত্রী মানসিকভাবে অসুস্থ বা নিঃসন্তান হলে এই নিয়ম কার্যকর হবে না। সেক্ষেত্রে ২০০ টাকা দিতে হবে।

তবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নাগরিকদের ওপর বিবাহ কর কার্যকর করার কোনো পরিকল্পনা করেনি বলে জানিয়েছেন ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসেন।

মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) আইন, ১৯৭৪-এর বিধান অনুযায়ী, প্রতিটি বিবাহ নিবন্ধন করা বাধ্যতামূলক। রাজধানী ঢাকায় বিবাহ নিবন্ধনের ক্ষেত্রে কোনো কোনো নিকাহ রেজিস্ট্রার (কাজি) সরকার নির্ধারিত ফির বাইরে বিধিবহির্ভূতভাবে অর্থ আদায় করছেন। এই কর আরোপ করা হলে দক্ষিণ সিটিতে দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ বিয়ের খরচ আরও বাড়বে।

মে ২৪, ২০২৩ at ২১:১৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর