বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের সমাবেশ না করতে দেওয়ার হুঁশিয়ারি যশোর আ. লীগ সভাপতির

যশোরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমাবেশ না করতে দেওয়ার হুঁশিয়ারি জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলনের।

একই সঙ্গে জনসভার দিন তিনি নেতা-কর্মীদের ওয়ার্ডে ওয়ার্ডে বাঁশ নিয়ে দাঁড়িয়ে থাকার নির্দেশনা দেন। বিএনপি নেতা-কর্মীরা জনসভায় মিছিল নিয়ে উপস্থিত হলেই তাঁদের মাথা ফাটিয়ে দেওয়ারও নির্দেশনা দেন।

মঙ্গলবার সন্ধ্যায় শহরের গাড়িখানার দলীয় কার্যালয়ে এক আলোচনা সভায় তিনি এই হুঁশিয়ারি দেন। হুঁশিয়ারি দেওয়া এ-সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

২৭ মে বিএনপির জনসভাকে ঘিরে যখন সকল প্রস্তুতি চলছে, সেই মুহূর্তে যশোর আওয়ামী লীগের এই শীর্ষ নেতার হুঁশিয়ারিমূলক বক্তব্যে যশোরের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত করে তুলেছেন বলে মত রাজনীতিবিদদের।

গায়েবি মামলায় গ্রেপ্তার, নির্যাতনসহ সরকার পদত্যাগের ১০ দফা দাবিতে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ২৭ মে বিক্ষোভ সমাবেশ করবে যশোর জেলা বিএনপি। এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সমাবেশ সফল করতে জেলা বিএনপি ইতিমধ্যে সকল উপজেলা ও ইউনিয়নে প্রস্তুতিসভা সম্পন্ন করেছে। তবে জেলা প্রশাসন এখনো সমাবেশ স্থলের অনুমতি দেয়নি।

মঙ্গলবার বিকেলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে যশোর জেলা আওয়ামী লীগ। দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন বলেন, ‘দেশ একটি গভীর ষড়যন্ত্রের মধ্যে দিয়ে চলছে।

আওয়ামী লীগের উন্নয়ন সহ্য করতে পারছে না স্বাধীনতার বিপক্ষের শক্তিরা। এসব বিপক্ষের শক্তির দোসররা আবারও মাথা চাড়া দিয়ে উঠেছে। আজ বিএনপির এত সাহস। আওয়ামী লীগের সভাপতিকে হত্যার হুমকি দেয়। যশোরে বিএনপির কোনো প্রোগ্রাম, জনসভা আর করতে পারবে না। ২৭ মে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আসা হবে না।’

শহিদুল ইসলাম আরও বলেন, ‘আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ থাকতে যশোরে মির্জা ফখরুলের জনসভা করতে দেওয়া হবে না। আপনারা প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে সতর্ক থাকবেন যশোরের মাটিতে জনসভা হতে দেওয়া হবে না।

শহরের মোড়ে মোড়ে বাঁশের লাঠি নিয়ে দাঁড়িয়ে থাকবেন। বিএনপি নেতা-কর্মীরা আসামাত্রই বাঁশের লাঠি দিয়ে মাথা ফাটিয়ে দেবেন। যাতে তাঁরা জনসভায় যেতে না পারেন।’

শহিদুল ইসলাম বলেন, ‘আমি সভাপতি ও সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার সকল মিটিংয়ের নেতৃত্ব দেব। ফখরুল যাতে জনসভা করতে না পারে; সকল নেতৃত্ব আমরা দেব। আপনারা একত্রে থাকবেন। আপনারা এক থাকেন ইনশা আল্লাহ ২৭ তারিখে যশোরে কোনো জনসভা করতে দেব না।

আপনারা প্রস্তুত হন, দুর্গ তৈরি করে ফেলেন। আগামী ২৭ তারিখ যাতে সমাবেশ না করতে পারে সেই লক্ষ্যে ভূমিকা রাখতে হবে ছাত্রলীগ, যুবলীগদের। ২৭ মে রণাঙ্গনে আসার আহ্বান জানাচ্ছি।’

এদিকে, ৭৫ সদস্যবিশিষ্ট যশোর জেলা আওয়ামী লীগের কমিটি। উপদেষ্টা পরিষদ আরও ১৯ জনের। ৯৪ সদস্যের বিশাল বহরের কমিটি। কিন্তু বেশির ভাগ দলীয় কর্মসূচিতে উপস্থিত হন গুটি কয়েকজন। বেশির ভাগ নেতা অনুপস্থিত থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন খোদ জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন।

তিনি বলেন, ‘বিএনপি রাজপথে সরব হয়েছে। সেই সময়ে আওয়ামী লীগের নেতা-কর্মীরা সভা-সমাবেশে উপস্থিত থাকেন না। সবাই নেতা হবেন। সভায় আসবেন না, মিছিল করবেন না। আবার নেতা হতে চাইবেন সেটা তো হতে দেওয়া যাবে না। যাঁরা আওয়ামী লীগের দলীয় প্রোগ্রামে উপস্থিত থাকেন না; তাঁরা যাতে পদ না পান, তাঁদের সেই ব্যবস্থা করে দেব আমি।’

অন্য দিকে, জেলা আওয়ামী লীগের সভাপতির বক্তব্যর বিষয়ে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু বলেন, একটি রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের কাছ থেকে এ ধরনের বক্তব্য প্রত্যাশা করি না। রাজনীতিবিদদের কাছে অরাজনৈতিক আচরণ কাম্য নয়। রাজনীতিকে রাজনৈতিকভাবেই মোকাবিলা করতে হবে।’

সৈয়দ সাবেরুল হক বলেন, ‘আমরা সন্ত্রাসী রাজনীতি পছন্দ করি না। আওয়ামী লীগের সভাপতির বক্তব্যের মধ্যে দিয়ে তিনি তাঁর নেতা-কর্মীদের ফুঁসলিয়ে দিলেন।

আমাদের রাজপথে প্রতিবন্ধকতা আসবেই; আমরা সেটি পার করেই সমাবেশ সফল করব।’