মদনে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতিসহ নানা দূর্ভোগ

নেত্রকোনার মদনে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে ঘর-বাড়িসহ নানা ক্ষয়ক্ষতি হয়েছে। রবিবার (২১ মে) বিকেলে প্রায় এক ঘন্টার স্থায়ী ঝড়ে ভেঙে গেছে শতাধিক ঘর-বাড়ি। এর সাথে আম কাঁঠাল, লিচু, শাকসবজিসহ পাটের ব্যাপক ক্ষতি হয়েছে।
অপর দিকে গাছ ও ডালপালা ভেঙে উপজেলার বিভিন্ন রাস্তায় যানচলাচল বন্ধ রয়েছে। ঝড়ের পর থেকে বিদুৎ সংযোগ বন্ধ থাকায় সীমাহীন দূর্ভোগের মধ্যে পড়েছে লোকজন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কন্টোল রুম খোলা হয়েছে। সেচ্ছাসেবক ও ফায়ার সার্ভিসের কর্মীরা রাস্তার ওপর থেকে গাছ ও ডালপালা সরিয়ে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে। উপজেলা প্রশাসন মাঠ পর্যায়ে ঘুরে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপন করছেন।
মদন পৌরসদরের বাসিন্দা ফয়েজ আহমেদ, সাদ্দাম হোসেন, আকরাম হাসান, পাপড়ি আক্তারসহ অনেকেই জানান, প্রায় এক ঘন্টার কাল বৈশাখী ঝড়ে অনেক বাড়ি-ঘর ভেঙে গেছে। ঝড়ের পর থেকে বিদুৎ না থাকায় অনেক বাসা বাড়িতে পানি সরবরাহ বন্ধ থাকায় রান্না-বান্না বন্ধ রয়েছে। সারা উপজেলা বর্তমানে অন্ধকারে রয়েছে।
নেত্রকোণা পল্লী বিদ্যুৎ সমিতির মদন জোনাল অফিসের ডিজিএম মো. ফিরোজ হোসেন জানান, ‘ঝড়ে বিভিন্ন এলকায় বিদ্যুতের একাধিক খুটি ভেঙে গেছে। আমার অফিসের লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করছে। বিদ্যুৎ ব্যবস্থা সচল করার জন্য চেষ্টা অব্যাহত রয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান, ‘ঝড় ও শিলা বৃষ্টিতে আম, কাঁঠাল, শাকসবজি ও পাটের ব্যাপক ক্ষতি হয়েছে। রাত হয়ে যাওয়ায় মাঠ পর্যায় থেকে সঠিক ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা সম্ভব হয়নি। আগামী কাল ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহ আলম মিয়া বলেন, রবিবার কাল বৈশাখী ঝড়ে ঘর-বাড়িসহ ফসলের ক্ষতি হয়েছে। শতাধিক ঘর-বাড়ি ভেঙে যাওয়ায় তথ্য রাত পর্যন্ত সংগ্রহ করা হয়েছে। ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিভাগে, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগসহ জনপ্রতিনিধিরা ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে কাজ করে যাচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে কন্টোল রুম খোলা হয়েছে।

মে ২০, ২০২৩ at ২১:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/ইর