তাপমাত্রা ও বৃষ্টি নিয়ে যে তথ্য দিল আবহাওয়া অফিস

পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এমন পরিস্থিতিতে দেশের সব বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে দিনের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানানো হয়েছে।
শুক্রবার (২০ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, খুলনা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা ও যশোর জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেটা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া আগামী ২৪ ঘণ্টা সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ময়মনসিংহে শনিবার দেশের সর্বনিম্ন ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর আগের দিন শুক্রবার (১৯ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বাগেরহাটের মোংলায় ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন :
>> সোমালিয়ায় বন্যায় গৃহহীন প্রায় আড়াই লাখ মানুষ
>> কেএনএফ সম্পৃক্ততার অভিযোগে সাংবাদিক গ্রেপ্তার

সিলেটে শনিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া নেত্রকোনায় ৩১, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও কুড়িগ্রামের রাজারহাটে ১৮, রংপুর ও যশোরে ১৭ এবং নীলফামারীরর সৈয়দপুরে ১৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ সময় ফরিদপুর, গোপালগঞ্জ, বগুড়া, নওগাঁর বদলগাছী, নীলফামারীর ডিমলা, ময়মনসিংহ, চুয়াডাঙ্গা ও বরিশালেও বৃষ্টি হয়েছে।

শনিবার ঢাকায় পূর্ব অথবা দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এদিন সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৭ শতাংশ।

মে ২০, ২০২৩ at ১৩:২২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/শাস