পুতিনের সঙ্গে ‘বিশেষ সম্পর্ক’ নিয়ে যা বললেন এরদোয়ান

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান (বাঁয়ে) ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

পশ্চিমাদের চাপ সত্ত্বেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সঙ্গে আঙ্কারার ‘বিশেষ সম্পর্ক’ রয়েছে বলে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। দ্বিতীয় দফা ভোটের আগে সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

এরদোয়ান বলেন, মস্কোর ওপর পশ্চিমাদের আরোপ করা নিষেধাজ্ঞা জোরদারে আঙ্কারাকে চাপ দেয়া হলেও, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুরস্কের বিশেষ ও ইতিবাচক সম্পর্ক রয়েছে। রাশিয়া ও তুরস্কের পরস্পরকে প্রয়োজন।তিনি বলেন, পশ্চিমারা যেভাবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেভাবে নিষেধাজ্ঞা আরোপের মতো অবস্থা তুরস্কের নেই। পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা আঙ্কারা মানতে বাধ্য নয় বলেও উল্লেখ করেন তিনি।

আরো পড়ুন :
>> লাউয়াছড়ায় ট্রেনের বগি লাইনচ্যুত, সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ
>> এক হাজার টাকা নিয়ে গেলেও বাজার হয় না

এ সময় কৃষ্ণ সাগর দিয়ে শস্য রফতানি চুক্তির মেয়াদ বাড়ানোর প্রসঙ্গ টেনে তুর্কি প্রেসিডেন্ট বলেন, চুক্তির মেয়াদ আরও দুই মাস বাড়ানো সম্ভব হয়েছে কেবল পুতিনের সঙ্গে আঙ্কারার ভালো সম্পর্কের কারণে। গত রোববার (১৪ মে) তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম দফার ভোটে কোনো প্রার্থীই প্রয়োজনীয় ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নিয়ম অনুযায়ী ভোট গড়ায় দ্বিতীয় দফায়। ২৮ মে দ্বিতীয় দফায় নির্বাচন হবে। এখন পর্যন্ত ভোটে এগিয়ে আছেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

পশ্চিমা বিশ্ব ও রাশিয়ার সঙ্গে কূটনীতিসহ পররাষ্ট্রনীতির বিভিন্ন বিষয়ে তিনি ও তার প্রতিদ্বন্দ্বী কামাল কিরিচদারোগলু ভিন্ন অবস্থানে রয়েছেন। এরদোয়ানের মত ব্যক্তিগত সম্পর্ক নয় বরং মস্কোর সঙ্গে রাষ্ট্র সংশ্লিষ্ট সম্পর্ক গড়ে তুলবেন বলে জানিয়েছেন বিরোধী দলীয় নেতা কামাল কিরিচদারোগলু।

মে ২০, ২০২৩ at ১১:৪১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/শাস