জি-৭ সম্মেলন: হিরোশিমায় সাত ধনী রাষ্ট্রের নেতারা

বিস্তারিত প্রথম কমেন্টে…

জি-৭ সম্মেলন বসেছে জাপানের হিরোশিমায়। শুক্রবার (১৯ মে) তিনদিনের এই সম্মেলেন চলবে রবিবার পর্যন্ত। বিশ্বের সাত ধনী রাষ্ট্রের নেতারা বার্ষিক বৈঠকে মিলিত হয়েছেন। জাপান এই সম্মেলনের আয়োজক। খবর বিবিসির।

দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জোটের নেতাদের স্বাগত জানান। সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্য নেতারা রাশিয়া ও চীনের বিরুদ্ধে ঐক্যফ্রন্ট গঠনের চেষ্টা করবেন।

জি-সেভেন সদস্য দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান। রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের প্রেক্ষিতে এই সম্মেলনে এজেন্ডার শীর্ষে রয়েছে ইউক্রেন ইস্যু।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এই সম্মেলনে বক্তব্য দিতে পারেন গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে। এদিকে চীনের সঙ্গেও উত্তেজনা বিরাজ করছে। এ অবস্থায় জোটের নেতারা ‘মুক্ত’ ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করার উপর জোর দিচ্ছেন।

এছাড়া জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য এবং পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুগুলোও সম্মেলনের আলোচ্য বিষয়।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা পরিবারের বসবাস এই হিরোশিমা শহরেই। তিনি আশা করছেন, এই সম্মেলনের মধ্য দিয়ে বিশ্ব শান্তি প্রতিষ্ঠার প্রতি জাপানের অঙ্গীকারের প্রকাশ ঘটবে। পারমাণবিক অস্ত্রবিহীন পৃথিবীর ধারণা বাস্তবায়নের পথে গতি সঞ্চার হবে। পারমাণবিক ধ্বংসস্তূপের শহরটিতে শান্তিস্তম্ভ নির্মাণের প্রস্তুতি নেওয়া হয়।

জাপান ২০২৩ সালে জার্মানির কাছ থেকে জি-৭ জোটের সভাপতির দায়িত্ব গ্রহণ করে। জোটের সদস্য না হলেও ইউরোপীয় ইউনিয়ন এই সম্মেলনে সদস্য দেশগুলোর প্রতিনিধি হিসেবে যোগ দেয়। অস্ট্রেলিয়া, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া ও ভারতের প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হয়েছে সম্মেলনে।

প্রসঙ্গত, এই গ্রুপের নাম ছিল জি-৮। ২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর রাশিয়াকে গ্রুপ থেকে বহিষ্কার করা হয়।

মে  ১৯, ২০২৩ at ১১:৪৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর