কালীগঞ্জের গোবিন্দভোগ আম যাচ্ছে ইংল্যাল্ডে

ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলা থেকে এবার বিভিন্ন জাতের আম সুদুর ইংল্যান্ডে রফতানি করা হচ্ছে। মঙ্গলবার (১৬ মে) আনুষ্ঠানিক ভাবে দুই কৃষকের কাছ থেকে ১ টন আম পাঠানো হয়েছে।

পর্যায় ক্রমে এই গ্রাম থেকে প্রায় ১০ মেট্রিক টন আম প্রথম পর্যায়ে পাঠানো হবে। কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসের সার্বিক কারিগরি সহযোগিতায় এই আম পাঠানো হচ্ছে। উপজেলার কাষ্টভাঙ্গা ইউনিয়নের কাস্টভাঙ্গা গ্রামের হাবিবুর রহমান ও তবিবুর রহমানের আম বাগান থেকে প্রথম পর্যায়ে এই আম রফতানি করা হয়েছে।

আম রফতানি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার, উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু এবং উপজেলা কৃষি অফিসার মো: মাহবুব আলম রনি, উপজেলা ভাইস চেয়ারম্যান শিবলি নোমানী। কাষ্টভাঙ্গা গ্রামের আম চাষী হাবিবুর রহমান জানান, তার প্রায় ৯ বিঘা গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া, রুপালি, তিলে বোম্বাই জাতের আম রয়েছে।

এ বছর ঢাকার আন্তর্জাতিক আম রফতানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিং এর তার কথা হয়। এর পর কৃষি অফিসের সাথে তিনি যোগাযোগ করেন। উত্তম কৃষি চর্চার নিয়ম অনুসরন করে সাবির্ক বিষয়ে কখন ফল কিভাবে পরিচর্যা করতে হবে সে ব্যাপারে কৃষি অফিস সার্বিক পরামর্শ দেন এবং পরিচর্যা করেন। এর প্রেক্ষিতে মঙ্গলবার এই মৌসুমে বাংলাদেশ থেকে প্রথম আম রফতারির সাথে তার বাগানের আম যুক্ত হয়।

তিনি জানান, প্রথম পর্যায়ে গোবিন্দভোগ জাতের আম ইংল্যাল্ডে পাঠানো হয়েছে এবং পর্যায় ক্রমে তিনি ন্যাংড়া, হিমসাগর, রুপালি আম রফতানি করবেন। এছাড়াও কৃষক হাবিবুর রহমান জানান, বর্তমানে তার এলাকায় স্থানীয় ব্যবসায়ীরা কাচা আম ক্রয় করছেন ২৫-৩০ টাকা দরে। কিন্তু বিদেশে রফতানি যোগ্য আম তিনি বিক্রি করছেন ৫০টাকা কেজি দরে বাগান থেকেই।

কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসার মো:মাহবুব আলম রনি জানান, এবারই প্রথম ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলা থেকে অন্য ফসলের মতো আম বিদেশে রফতানির সুযোগ হলো। এটি একটি কৃষকদের জন্য সুখবর। কালীগঞ্জ উপজেলা প্রচুর পরিমানে আম উৎপাদিত হয়। স্থানীয় মানুষের চাহিদার পরও অনেক আম থাকে এবং এ গুলো রফতানি করলে বৈদেশিক মুদ্রা অর্জিত হবে। কৃষি অফিসার আরো জানান, আমসহ কৃষি পন্য বিদেশে রফতানির জন্য অনেক গুলো ধাপ অতিক্রম করতে হয় এবং উত্তম কৃষি চর্চার নিয়ম অনুসরন করতে হয়।

উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে কৃষক হাবিবুর রহমান এবং তবিবুর রহমানকে সার্বিক কারিগরি সহযোগিতা করা হয়েছে। আম রফতানি কার্যক্রম উদ্বোধনীয় অনুষ্ঠানে গিয়ে ঝিনাইদহ ৪ আসনের জাতীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার জানান, এই প্রথম এই উপজেলা থেকে আম রফতানি করা হলো।

ধারাবাহিকতায় আগামীতে এই উপজেলা থেকে উৎপাদিত ড্রাগন ফল, লিচু ও সবজি রপ্তানির সুযোগ তৈরি হলো। এর ফলে কৃষকরা যেমন লাভবান হবে এবংদেশে বৈদেশিক মুদ্রা আসবে। উত্তম কৃষি চর্চার নিয়ম অনুসরন মাধ্যমে যদি কৃষকরা ফল/ফসল চাষাবাদ করেন তাহলে ভাল মানের ফলন পাবেন এবং কৃষক লাভবান হবেন।

মে  ১৬, ২০২৩ at ২০:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/বেহুবি/ইর