নতুন ইউটিউবারদের জন্য যে পরামর্শ দিলেন ‘আরএনএআর’ রাকিব

ছবি- সংগৃহীত।

বাংলা সিনেমার হালচাল ও পেশা হিসেবে ভিডিও নির্মাণ প্রসঙ্গে  কথা বলেছেন ‘আরএনএআর’ হিসেবে পরিচিত ইউটিউবার রাশেদুজ্জামান রাকিব।

সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচিত নাম “আরএনএআর”। ইউটিউব-ফেসবুকে এই চ্যানেলের একটিও ভিডিও দেখেননি দেশে এমন ইন্টারনেট ব্যবহারকারী খুঁজে পাওয়া দুষ্কর। বিশেষ করে তরুণদের মধ্যে তার জনপ্রিয়তা আকাশছোঁয়া। আরএনএআর মূলত একটি ইউটিউব চ্যানেল, একই নামে রয়েছে ফেসবুক পেজও। এই চ্যানেল থেকে মজার ছলে সিনেমার পর্যালোচনা ভিডিও বানানো হয়। যা দর্শক-শ্রোতাদের কাছে তুমুল জনপ্রিয়।

আরএনএআর-এর ভিডিওগুলোতে প্রচুর পরিমাণ তথ্য-উপাত্ত, বিশ্লেষণ থাকে- যা সিনেমাপ্রেমীদের মূল আগ্রহের জায়গা। আর এই ভিডিওগুলোর নির্মাতা রাশেদুজ্জামান রাকিব। বর্তমান সময়ে দেশের যে কয়েকজন ইউটিউবার বা কন্টেন্ট ক্রিয়েটর জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন রাকিব তাদের মধ্যে অন্যতম। রাকিবের কাছে যেন রয়েছে সিনেমার সব খবর, তাই অনেকের কাছেই রাকিব “সিনেমাওয়ালা” হিসেবেও পরিচিত।

ভিডিওতে ব্যতিক্রমী উপস্থাপন ভঙ্গি ও কন্টেন্টের মতো ব্যক্তিজীবনেও রাকিব গতানুগতিক ধারার ইউটিউবারদের থেকে একটু আলাদা।

আমাদের দেশে পড়াশোনা শেষ করে চাকরির সন্ধান বেশিরভাগ তরুণের প্রধান লক্ষ্য। রাকিব সেখানে ভিন্ন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর রাকিব চাকরির পেছনে না ছুটে পেশা হিসেবে বেছে নিয়েছেন ভিডিও নির্মাণকে।

এ প্রসঙ্গে নন্দিত এই ইউটিউবার বলেন, সত্যি বলতে সিনেমা নিয়ে কিছু করার ইচ্ছেটা অনেক আগে থেকেই ছিল। তবে নিশ্চিত ছিলাম না, পড়াশোনা শেষে কীভাবে, কী করব? কীভাবে যুক্ত হব? এরই মাঝে স্নাতকের শেষদিকে ইউটিউব কন্টেন্ট ক্রিয়েটরদের সম্পর্কে জানতে পারি। কিছুদিন ঘাঁটাঘাঁটি করার পরে মনে হলো, সিনেমা নিয়েই তো ইউটিউবে কন্টেন্ট বানাতে পারি। এরপর এক বছর ধরে নিজেকে তৈরি করে ইউটিউবে চ্যানেল খুলে কন্টেন্ট বানানো শুরু করলাম।

মে  ১৬, ২০২৩ at ১৯:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর