যশোরে ছয় দফা দাবিতে ডিপ্লোমা নার্সদের বিক্ষোভ

ছবি- সংগৃহীত।

কারিগরি মুক্ত নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সকে ডিগ্রি সমমান প্রদান, প্রফেশনাল বিসিএস প্রদানসহ ৬দফা দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন যশোর জেলা শাখা। সোমবার (১৫ মে) বেলা সাড়ে ১১টার দিকে সংগঠনটির প্রেসক্লাব যশোরের সামনে এ বিক্ষোভ ও মানববন্ধন করে। ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন যশোর জেলা শাখার সভাপতি আবিদুর রহমানের সভাপতিত্বে ঘন্টাব্যাপি মানববন্ধনে সংগঠনের শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহন করেন।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, নার্সিং এমন একটি পেশা যা সাধারণ জনগণের স্বাস্থ্য পরিচর্যা ও স্বাস্থ্য সচেতনাতামূলক কর্মকান্ডের সাথে সরাসরি সম্পৃক্ত। এই পেশার সাথে সম্পৃক্ত দক্ষ এবং উৎকৃষ্ট রূপে প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তি নার্স বা সেবিকা নামে পরিচিত। কিন্তু সম্প্রতিকালে গৃহিত একটি সিদ্ধান্ত বর্তমান নার্সিং সম্প্রদায়ে এক তুমুল মানসিক ক্ষোভের উদ্বেগ ঘটিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ অনুসারে আমরা দেখতে পাই বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাশকৃত শিক্ষার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি এবং যারা ৩/৪ বছরের পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স করার পর শুধুমাত্র ৬ মাসের ইন্টার্নশীপ যোগ্যতা সম্পন্ন করে। তাদেরকে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের সমমান করা হয়েছে। যা যোগ্যতা অনুসারে বিচার করলে চাক্ষুস পক্ষপাত দৃশ্যমান। কেননা এখানে শিক্ষাগত যোগ্যতার এক বিশাল বৈষম্য প্রচন্ড ভাবে লক্ষনীয়।

যা মেনে নেয়া অসহনীয় এবং এটি আমাদের নার্স চিহ্নের ক্ষোভের সৃষ্টি করে। মানববন্ধন থেকে এ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানানো হয়। একই সাথে ৬ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো অবিলম্বে কারিগরি মুক্ত নার্সিং ব্যবস্থা চালু, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সকে ডিগ্রি সমমান চাই, প্রফেশনাল বিসিএস প্রদান, শিক্ষা উপবৃত্তি বৃদ্ধি করণ ও ইন্টার্ন ভাতা নিশ্চিত করণ।, সরকারি নার্সিং এ ছেলে কোটা ১০% থেকে ২০% এ এবং বেসরকারি নার্সিং এ ২০% থেকে ৩০% উন্নতিকরণ ও ছেলেদের আসাবিক হলের ব্যবস্থা করণ। অবিলম্বে ৬দফা দাবি মেনে নিতে সরকারের প্রতি আহবান জানান মানববন্ধন থেকে। মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি আবিদুর রহমান, সাধারণ সম্পাদক দ্বি প্রজিত দে, যুগ্ম সাধারণ সম্পাদক অর্ঘ্য রায়, অমি সাহা প্রমুখ।

মে  ১৫, ২০২৩ at ২২:০১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর