গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীরকে স্থায়ী বহিষ্কার

ছবি- সংগৃহীত।

গাজীপুর সিটি করপোরেশনের (জিসিসি) সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে।

সোমবার (১৫ মে) বিষয়টি নিশ্চিত করা হয়। এর আগে তাকে আজীবন দল থেকে বহিষ্কারের সুপারিশ করে দলটির সম্পাদকমণ্ডলীর সদস্যরা। রবিবার দলীয় সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর বৈঠকে এ সুপারিশ করা হয়। একই সঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য এই সুপারিশ পাঠানোর সিদ্ধান্ত হয়। বৈঠকে উপস্থিত একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেন।

সূত্র জানায়, বৈঠকে আসন্ন সিটি নির্বাচন, বিএনপির আন্দোলন, ঘুর্ণিঝড় ‘মোকা’ মোকাবিলায় প্রস্তুতিসহ সামনের দিনের দিবসভিত্তিক নিয়ে আলোচনা হয়। সভায় সিটি নির্বাচন নিয়ে আলোচনার একপর্যায়ে জাহাঙ্গীর আলমের প্রসঙ্গ উঠে আসে। আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ প্রথমে বিষয়টি নিয়ে কথা বলেন। আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমও জাহাঙ্গীরকে বহিষ্কারের বিষয়টি উত্থাপন করেন।

সভায় বাহাউদ্দিন নাছিম বলেন, জাহাঙ্গীর আলম দলীয় ক্ষমার সুযোগ নিয়ে দলের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগের থাকার যোগ্যতা হারিয়েছেন তিনি। তাকে আজীবনের জন্য বহিষ্কার করা উচিত। বৈঠকে উপস্থিত অধিকাংশ সদস্য তার এই প্রস্তাবকে সমর্থন করেন।

পরে সিদ্ধান্ত হয়, ওবায়দুল কাদের সম্পাদকণ্ডলীর সদস্যদের সিদ্ধান্ত লিখিত আকারে দলীয় সভাপতি শেখ হাসিনাকে জানাবেন। জাহাঙ্গীর আলম যাতে দলের কোনো কর্মকাণ্ডে যুক্ত না হতে পারেন, সে সিদ্ধান্তও হয়। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী কোনো সিদ্ধান্ত নেয়া হয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে। এখন কার্যনির্বাহী কমিটির সভা না থাকায় দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে সম্পাদকমণ্ডলীর সুপারিশ পাঠানো হবে। এদিকে, বৈঠকে আওয়ামী লীগের নেতাদের সিটি করপোরেশনের দলীয় প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধ প্রচারের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

মে  ১৫, ২০২৩ at ২০:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর