পাকিস্তানে খেলতে অনাগ্রহী ভারতকে ‘এলিয়েন’ আখ্যা

ছবি- সংগৃহীত।

চলতি বছর ক্রিকেটে বড় দুটি টুর্নামেন্টের সূচি নির্ধারিত থাকলেও এশিয়া কাপ আয়োজন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এবারের আসরটির আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু তাদের সঙ্গে রাজনৈতিক দ্বন্দ্বের জেরে পাকিস্তানে গিয়ে খেলতে রাজি নয় ভারত। এরপর ভারতের ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাতে আয়োজনের হাইব্রিড মডেল দাঁড় করালেও, পাকিস্তানের সেই পরিকল্পনা ভেস্তে যাচ্ছে। যা এবারের এশিয়া কাপ বাতিলের দিকে নিয়ে যেতে পারে। এতে স্বাভাবিকভাবেই ক্ষিপ্ত পাকিস্তান। যা চেপে রাখতে পারেননি দলটির পেসার জুনাইদ খান।

দীর্ঘদিন পাকিস্তানের মাটিতে বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ। সেই অচলবস্থা কাটিয়ে বাবর আজমদের দেশে আবারও আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। এরপর তাদের মাটিতে গিয়ে সিরিজ খেলেছে প্রায় সব দেশ। তবে রাজনৈতিক দ্বন্দ্বের বিষয় সামনে এনে তাদের মাটিতে যেতে রাজি নয় ভারত। কিন্তু তাতেও তেমন সমস্যা ছিল না! আসন্ন এশিয়া কাপের আগে সেখানে যেতে ভারতের অনীহা বিপদে ফেলেছে দেশটিকে।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের মতো দেশগুলো পাকিস্তানে পূর্ণাঙ্গ সিরিজে খেলেছে। সেই কথা স্মরণ করিয়ে পাকিস্তানি পেসার জুনাইদ খান বলছেন, ‘এখন পাকিস্তানের অবস্থা ভালো। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের মতো অন্যান্য দল যদি আসতে পারে এবং তাদের নিরাপত্তার সমস্যা না থাকে, তাহলে ভারতের সমস্যা কেন? এটার কারণ কি? তারা কি অন্য বিশ্বে থাকা এলিয়েন- যাদের নিরাপত্তা সমস্যা আছে?’

তাদের দেশে যেতে ভারতের অনীহার কারণ খতিয়ে দেখতে আইসিসিকে আহবান জানান দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা এই পেসার, আইসিসির উচিত এই বিষয়গুলো খতিয়ে দেখা; অন্যথায়, পাকিস্তান ছাড়া ক্রিকেট অসম্ভব। পাকিস্তান কোনো ছোট দল নয়; মাত্র কয়েকদিন আগেও তারা বিশ্বের এক নম্বর দল ছিল এবং এখনও শীর্ষ তিন দলের মধ্যেই রয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বরে এশিয়া কাপ মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু তাদের মাটিতে ভারতের অংশ নিতে না চাওয়ায় তা নিয়ে অনেকদিন ধরেই আলোচনা চলছে। দুই দেশের পাল্টাপাল্টি মন্তব্যের পর এশিয়া কাপ আয়োজন নিয়েই তৈরি হয়েছে শঙ্কা। পিসিবি চেয়েছিল ভারতের ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাতে রেখে বাকি ম্যাচগুলো নিজেদের মাঠে আয়োজন করতে। তবে এমন ভ্রমণ সূচিতে রাজি নয় বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সে কারণে এবারের আসরটি বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে!

মে  ১১, ২০২৩ at ২১:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর