বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে ইবি ছাত্রলীগের ৩৩ দফা দাবি

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সার্বিক উন্নয়ন ও সাধারণ শিক্ষার্থীদের ভোগান্তি ও সমসাময়িক কিছু সমস্যার সমাধান চেয়ে ৩৩ দফা লিখিত দাবি সংবলিত স্মারকলিপি দিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা। আজ মঙ্গলবার (৮মে) দুপুর দেড় টার সময় প্রশাসন বরাবর এ স্মারকলিপি প্রদান করেন ইবি ছাত্রলীগ। এসময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকি আরাফাত, সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়, সহ-সভাপতি হোসাইন মজুমদার এবং সকল পর্যায়ের নেতৃবৃন্দসহ প্রায় শতাধিক শিক্ষার্থী এসময় উপস্থিত ছিলেন।

৩৩ দফা দাবি সংবলিত লিখিত স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে বরাদ্দ বাড়াতে হবে, আবাসিক হলের লাইব্রেরিতে মানসম্মত বই ও পড়াশোনার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে, বিশ্ববিদ্যালয়ের সকল হলের খাবারের মান বৃদ্ধি করতে হবে, আবাসিক সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে, বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক হল ও ভবনসমূহে দ্রুতগতির ওয়াইফাই ব্যবস্থা নিশ্চিত করতে হবে, স্বপ্নের মেগা প্রজেক্ট দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে, শ্রেণিকক্ষ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে, শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে, বিশ্ববিদ্যালয়ের চারিদিকে প্রাচীর সংস্কার ও মেরামত করতে হবে, টিএসসিসিতে নিয়মিত সভা-সেমিনার করার ব্যপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে, পরিবহন ভোগান্তি নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে, চিকিৎসা কেন্দ্রে মানসম্মত ও জরুরী চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের ভোগান্তি নিরসনে উক্ত অফিস ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসতে হবে,ব্যাংকে ই- ব্যাংকিং ব্যবস্থা নিশ্চিত করতে হবে, সার্টিফিকেট উত্তোলনের ভোগান্তি নিরসনের লক্ষ্যে উক্ত অফিস ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসতে হবে, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের ড্রেনেজ ব্যবস্থা উন্নত করতে হবে, প্রভোষ্ট ও আবাসিক শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিশ্চিত করতে হবে, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে, নিয়মিত ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চা নিশ্চিত করতে হবে, মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে, আবাসিক হলসমূহে মানসম্মত ওয়াশরুমের ব্যবস্থা নিশ্চিত করতে হবে, ইসলামী বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে, ছাত্রকল্যাণ তহবিল থেকে অসুস্থ শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা নিশ্চিত করতে হবে, ইসলামী বিশ্ববিদ্যালয়কে সবুজ ক্যাম্পাসে রুপান্তরিত করার লক্ষ্যে অধিক সংখ্যক ফলজ, বনজ, ঔষধি গাছ লাগানোর পদক্ষেপ গ্রহণ করতে হবে, জাতীয় স্থাপনাগুলোর সঠিক পরিচর্যা নিশ্চিত করতে হবে, টিএসসিসি সার্বক্ষণিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রাখতে হবে, কেন্দ্রীয় লাইব্রেরি সকল শিক্ষার্থীর জন্য সার্বক্ষণিক খোলা রাখতে হবে, সকল শিক্ষার্থীর জন্য আধুনিক স্মার্ট কার্ড নিশ্চিত করতে হবে, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট নিয়মিত হালনাগাদ করতে হবে, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বের ব্যপারে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে, উপরোক্ত সকল যৌক্তিক দাবি বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে, বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত জার্নাল ওয়েবসাইটে অনলাইনে প্রকাশ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরে নিরাপদ পানি নিশ্চিত করতে হবে।

এবিষয়ে ইবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, ছাত্রলীগ শিক্ষার্থীদের সংগঠন, ছাত্রলীগ সবসময় শিক্ষার্থীদের স্বার্থ রক্ষা, শিক্ষার্থীদের অধিকার আদায় ও নিরাপত্তা নিশ্চিতে কাজ করে আসছে এবং ভবিষ্যতে ও করবে। আজকের ৩৩ দফা দাবি আমাদের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ছাত্রলীগ প্রশাসন বরাবর লিখিত স্মারকলিপি প্রদান করেছে।

তিনি আরও বলেন, ছাত্রলীগ কখনও দুর্নীতি, মাদক এবং কোন প্রকার খারাপ কাজকে প্রশ্রয় দেয় না। অনেক সময় ছাত্রলীগের নাম ভাঙিয়ে অনেকে খারাপ কাজ করে। সেই দায় ছাত্রলীগের না বরং ব্যক্তিগত। এবং এমন হলে ছাত্রলীগ সর্বদা সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর স্বপ্ন সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্য ও তার নিজ হাতে গড়া সংগঠন ছাত্রলীগ এর লক্ষ্যকে ত্বরান্বিত করতে এবং দেশের সার্বিক কল্যাণে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

মে  ০৯, ২০২৩ at ১৭:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাহো/ইর