গভীর রাতে গাছ কাটছে সিটি কর্পোরেশন, নাগরিকদের প্রতিবাদ

পুরো পৃথিবীজুড়ে জোড়ালো হয়েছে পরিবেশ রক্ষার আন্দোলন। জলবায়ুর বিরূপ প্রভাবে হুমকির মুখে পড়েছে মানুষসহ অন্যান্য প্রাণীকুল। প্রাণ রক্ষঅর তাগিদে ও আবহাওয়া ও জলবায়ুর বিরূপ তাণ্ডব থেকে তাই প্রকৃতিকে রক্ষা করার আহ্বানই মুখ্য হয়েছে উঠেছে।

সড়কের সৌন্দর্য বাড়াতে গাছ কেটে নতুন করে সড়ক বিভাজক তৈরি করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। গত জানুয়ারি মাসে রাজধানীর সাতমসজিদ সড়কে গাছ কেটেছিল সংস্থাটি। তখন এ নিয়ে নানা মহলের সমালোচনার মুখে গাছ কাটা বন্ধ রাখা হয়।

আরো পড়ুন :
> ক্রেতারা ছাড় চাওয়ায় চাপে রপ্তানিকারকরা
> ভারতের কেরালায় হাউসবোট উল্টে ২২ জনের মৃত্যু

গত শনিবার (৬ মে) গভীর রাতে ওই সড়কের গাছ কেটেছে ঢাকা দক্ষিণ সিটি কর্তৃপক্ষ। এর প্রতিবাদে রবিবার বিকেলে মানববন্ধন করেছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রিন ভয়েস। এতে পরিবেশ আন্দোলনে সম্পৃক্ত ব্যক্তিরা ছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

পরিবেশবাদীরা বলছেন, প্রচণ্ড গরমে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। এরপরও সিটি কর্পোরেশন গাছ কেটে উন্নয়নকাজ করছে। পরিবেশ ধ্বংস করে এমন উন্নয়ন বন্ধ করার আহ্বান জানান তারা।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী ও সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান বলছেন, গাছ কেটে সড়কের সৌন্দর্যবধন অমানবিক ও বিবেকবুদ্ধিহীন কাজ।

তিনি বলেন, “কিছুদিন আগে প্রচণ্ড গরমের পরও সিটি কর্পোরেশন গাছ কেটে উন্নয়নকাজ করেছে। গাছ কেন কাটতে হবে? সড়ক বিভাজকে সৌন্দর্যবর্ধন করতে হলে গাছ রেখেই কীভাবে কাজটি করা যায়, সেই পথ সিটি কর্পোরেশনকে খুঁজে বের করতে হবে।”

গাছ কাটার প্রতিবাদে রাত ১০টার দিকে আবারও সাতমসজিদ সড়কে অবস্থান কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ সূত্রের বরাতে সংবাদমাধ্যম প্রথম আলো এক প্রতিবেদনে জানায়, বিভিন্ন এলাকায় সড়কের সৌন্দর্যবর্ধনে ৯ কোটি ৬২ লাখ টাকার একটি কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এর অংশ হিসেবে ধানমন্ডি এলাকার সাতমসজিদ সড়কেও সড়ক বিভাজকের উন্নয়নকাজ হচ্ছে। এই কাজ করতে গিয়ে সড়কে লাগানো পুরোনো গাছগুলো কেটে ফেলা হচ্ছে।

মে  ০৮, ২০২৩ at ১২:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর