সাড়ম্বরে রাজা তৃতীয় চার্লসের অভিষেক

ব্রিটিশ রাজসিংহাসনে অভিষিক্ত রাজা তৃতীয় চার্লস। তার মাথায় পরানো হয় সেন্ট এডওয়ার্ডস মুকুট

ধর্মীয় অনুশাসন আর ব্রিটিশ কেতা মেনে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে অভ্যাগত ও রাজপারিষদদের সামনে যুক্তরাজ্যের ৪০তম ব্রিটিশ রাজা হিসেবে রাজা হিসেবে আনুষ্ঠানিকভাবে অভিষেক হলেন তৃতীয় চার্লস।

শনিবার (৬ মে) সাত দশকের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজমুকুট পরেন চার্লস (৭৪)। ব্রিটেনের স্থানীয় সময় সকাল ১১টায় ক্যান্টাবুরির আর্চবিশপের নেতৃত্বে রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা শুরু হয়। অনুষ্ঠান এখনও চলছে। খবর বিবিসির।

রাজা তৃতীয় চার্লস

আরো পড়ুন :
> মেট্রোরেলে ঢিল ছুড়তে পারে এমন একাধিক ভবন চিহ্নিত
> ভূঞাপুর প্রেসক্লাবে হামলা, গ্রেফতারের দাবীতে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচী করছেন সাংবাদিকরা

গত ৭০ বছর ধরে ব্রিটেনের রাজমুকুটের উত্তরাধিকারী হিসেবে জীবন কাটিয়ে অবশেষে মুকুট পরেন রাজা তৃতীয় চার্লস। রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান উপলক্ষে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে কয়েক হাজার অতিথির পাশাপাশি আশপাশে সেন্ট্রাল লন্ডনের সড়কগুলোতে উপস্থিত থাকবেন প্রজারা।

অভিষেক অনুষ্ঠানে অন্য কোনো দেশ এমন জমকালো প্রদর্শনী করতে পারেনি- রাজ শোভাযাত্রা, সমারোহ, আনুষ্ঠানিকতা ও স্ট্রিট পার্টি বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বাইবেল থেকে কিছু অংশ পাঠের পর তৃতীয় চার্লসের অভিষেকের বিষয়ে তিনি বলেন, এটি আমাদের ইতিহাসের, সংস্কৃতির ও ঐতিহ্যের এক গর্বিত প্রকাশ। আমাদের দেশের আধুনিক চরিত্রের এক প্রাণবন্ত প্রদর্শনী। একটি লালিত আচার যার মাধ্যমে একটি নতুন যুগের উন্মেষ হয়।

অনুষ্ঠানে প্রায় ১০০টি দেশের রাষ্ট্রপ্রধান ও যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেনসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।
মে  ০৬, ২০২৩ at ১৮:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর