সাভারে অনুমোদনহীন সিলিন্ডার কারখানায় বিস্ফোরণের

ছবি- সংগৃহীত।
সাভারে একটি অনুমোদনহীন সিলিন্ডার মজুত ও রিফিল কারখানায় অগ্নিকাণ্ডে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
আশুলিয়ার কাঠগড়া এআর জিন্স কারখানার পাশে মো. মিরাজের কারখানায় বৃহস্পতিবার ভোর ৬টার দিকে অগ্নিকাণ্ডে বিস্ফোরণের এ ঘটনা ঘটে।

স্থানীয় বাসিন্দা রেজাউল করিম বলেন, ‘আমাদের বাসার পাশেই এই কারখানায় বড় বড় সিলিন্ডার রাখে। আমি মাঝে মাঝে বড় সিলিন্ডার থেকে ছোট সিলিন্ডারে গ্যাস ভরতে দেখছি। আজ ভোরে হঠাৎ বিকট আওয়াজে সিলিন্ডার বিস্ফোরণ হতে থাকে ৷

আরো পড়ুন :
> বিমানবন্দর সড়কে প্রাইভেটকারে আগুন!
> ঢাকা উত্তরের ‘চিফ হিট অফিসার’ হলেন মেয়র আতিকের মেয়ে বুশরা

এ সময় পুরো কারখানায় আগুন জ্বলতে থাকে। পরে আমি ট্রিপল নাইনে কল করে ফায়ার সার্ভিসকে ডেকে আনি। আগুনে স্থানীয় একটি বাড়ির দুটি কক্ষও পুড়ে যায়।’
জিরাবো মডার্ণ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আহমেদুল কবির জানান, বৃহস্পতিবার ভোরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। প্রায় আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এতে কেনো হতাহতের ঘটনা না ঘটলেও ২৫ থেকে ৩০ ফুট দৈর্ঘ্যের সিলিন্ডার মজুতকৃত টিনশেড গোডাউনটি পুড়ে যায়। ৩০ থেকে ৪০টি ডাবল ও সিঙ্গেল পার্টের সিলিন্ডার মজুত ছিল গোডাউনটিতে। এর মধ্যে ৫ থেকে ৬টি সিলিন্ডার বিস্ফোরণ হয়েছে। বৈদ্যুতিক শট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে ধারণা করা হচ্ছে।
তিনি আরও জানান, কোনো প্রকার অনুমোদন ছাড়াই ওই কারখানায় সিলিন্ডার মজুত করে রিফিল করা হতো। তাদের কোনো ফায়ার লাইসেন্সও ছিল না। এখন বিস্ফোরক অধিদপ্তর কর্তৃপক্ষ এ বিষয়টি দেখবেন।

মে  ০৪, ২০২৩ at ১৬:৪৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সাহো/ইর