অদ্ভুত এক দাবাড়ু ডিং লিরেন

ছবি- সংগৃহীত।

কঠিন বুদ্ধির খেলা বলা হয় দাবাকে। রাজা, মন্ত্রী ও হাতি নিয়ে স্নায়ুর যুদ্ধ চলে দুজনের মধ্যে। একজন দাবাড়ু তার সেরাটা খেলতে মুখিয়ে থাকেন। গত কদিন ধরে পুরুষ বিশ্ব চ্যাম্পিয়নশিপে চোখ রাখছিলেন দাবাপ্রেমীরা। কার মাথায় টুর্নামেন্টের সেরার মুকুট উঠবে তা জানতে মুখিয়ে ছিলেন।

অবশেষে তারা গত ৩০ এপ্রিল বিশ্ব চ্যাম্পিয়ন খুঁজে পেয়ে উচ্ছ্বসিত দাবা ভক্তরা। হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতার পর বিশ্ব দাবার মুকুট মাথায় পড়েন চীনের ডিং লিরেন। এই প্রথম ছেলেদের দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন চীনের একজন খেলোয়াড়। তিনি ইয়ান নেপোমনিয়াচতচির বিপক্ষে জিতেছেন।

আরো পড়ুন :
> নবাবগঞ্জে দশ জুয়াড়িসহ পলাতক আসামি আটক
> দৌলতপুরে এক সপ্তাহের ব্যবধানে ৫ খুন, গ্রেপ্তার ২৪

তবে যাইহোক চীনের এই মহা পুরুষ বেশ ঠান্ডা মেজাজে সভাবের মানুষ। দাবার কঠিন চাল ছাড়া অন্য কিছু ভাবতে নারাজ। প্রতিপক্ষের দাবাড়ু তাকে নিয়ন্ত্রণ করতে পারে না। চীনের এই দাবাড়ু নিজের খেলা নিয়ে ভাবেন। অদ্ভুত এক দাবাড়ু ডিং লিরেন। রাজা, মন্ত্রী, হাতি ও ঘোড়া নিয়েও এই চীনের দাবাড়ুকে আটকানো সম্ভব না।

৩০ বছর বয়সী ডিং লিরেন এত অদ্ভুত ও ঠান্ডা মেজাজের মানুষ। তাকে দেখে প্রতি পক্ষের দাবাড়ু ভুল চাল দিয়ে আফসোস করে। সত্যি মায়াবী পুরুষ ডিং লিরেন। কিন্তু বিশ্ব দাবার মঞ্চে পা রাখতে অনেক কাঠ খড় পারাতে হয়েছে তাকে। কারণ দাবায় পথ চলা এতটা সহজ নয়।

যাইহোক চীনের ডিং লিরেন বিশ্ব চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টে পৌছেছেন ভাগ্যক্রমেই। জমকালো বিশ্ব সেরার বাছাইপর্ব ক্যান্ডিডেটস টুর্নামেন্টেই প্রথমে সুযোগ পাননি। কারণ সেই সময় রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর রুশ দাবাড়ু সের্গেই কারিয়াকিন খোলাখুলিভাবেই সমর্থন করেছিলেন ভ্লাদিমির পুতিনের রাশিয়াকে। এ নিয়ে বক্তৃতা-বিবৃতিও কম দেননি কারিয়াকিন।

এর ফলে ক্যান্ডিডেটস দাবা শুরুর আগে শেষ মুহূর্তে তাকে নিষিদ্ধ করে ডিং লিরেনকে ডাকে আন্তর্জাতিক দাবা ফেডারেশন (ফিদে)। কিন্তু চীনের ছেলে ক্যান্ডিডেটস দাবায় নেপোমনিয়াচতচিরকে টপকে রানারআপ হয়ে সুযোগ পান বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে।

এরপর যা হলো, তা তো ইতিহাস। অবিশ্বাস্য লড়াই করে মাসের শেষ দিনে বিশ্ব দাবার মুকুট মাথায় তুললেন ডিং লিরেন। মজার বিষয় হলো কাজাখস্তানে ১৪ রাউন্ডের ক্ল্যাসিক দাবার মূল প্রতিযোগিতা শেষে আলাদা করা যায়নি চীনের লিরেন ও রাশিয়ার নেপোমনিয়াচতচিকে।

পরে তা শেষ হয় ৭-৭ পয়েন্টে সমতায়। শিরোপার নিষ্পত্তির জন্য দুজন খেলেন রেপিড দাবার চার গেমের প্লে-অফ। সেখানেও প্রথম তিন খেলায় আলাদা করা যায়নি তাদের। ফলে ক ড্র হয়েছিল তিনটি গেমই। রেপিড দাবাও সমতায় শেষ হলে যেতে হতো আরও সংক্ষিপ্ত ব্লিৎজ দাবায়। সেটির অবশ্য আর প্রয়োজন হয়নি। কারণ ডিং লিরেন জিতে যান র‌্যাপিড দাবার শেষ গেমটা।

এদিকে, নারী দাবার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নও একজন চীনা। আগামী জুলাইয়েই অবশ্য নারী চ্যাম্পিয়ন লেই তিংচিকে মুকুট ধরে রাখার লড়াই করবেন।

মে  ০৩, ২০২৩ at ২০:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর