গোমস্তাপুরে নমুনা শস্য কর্তনের উদ্ধোধন

চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার গোমস্তাপুর ইউনিয়ানের নিমতলা কাঠাল এলাকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে নমুনা শস্য কর্তন উদ্বোধন করা হয়।মঙ্গলবার (২ মে) বিকেল ৩ টায় ব্রি ধান ৮৯ এর নমুনা শস্য কর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডা. পলাশ সরকার উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ, ডা. বিমল কুমার প্রামানিক হাটিকালচার সেন্টার চাঁপাইনবাবগঞ্জ, মনিটরিং অফিসার তেল জাতীয় ফসল উৎপাদন প্রকল্প চাঁপাইনবাবগঞ্জ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তানভীর আহমেদ সরকার, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার মো. আব্দুল রাজ্জাক, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. সেরাজুল ইসলাম অত্র এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ কৃষকগণ ব্রি ধান ৮৯ এর বীজ উৎপাদন ও মাঠ পরিদর্শণ করেন। ব্রি ধান ৮৯ এর ফলন দেখে কৃষকগণ এ ধান চাষে ব্যাপক আগ্রহ প্রকাশ করেন।

আরো পড়ুন :
> পাইকগাছায় অসহায় কৃষকের ধান কেটে মাড়াই করে দিলেন উপজেলা যুবলীগের সাবেক নেতৃবৃন্দ
> নলছিটিতে নকলের সহ‌যো‌গিতা করায় শিক্ষক‌কে অর্থদন্ড, পরীক্ষার্থীকে ব‌হিস্কার

নমুনা শস্য কর্তনের আলোচনা সভায় উপজেলা কৃষি অফিসার তানভীর আহমেদ সরকার বলেন, ২০২২-২০২৩ অর্থ বছরে কৃষি প্রদনা কর্মসূচি ও রাজস্ব প্রকল্পের আওতায় প্রায় ১৫০০ শ কৃষকে বীজ ও সার প্রদান করেছি। হিসাবে ব্রি ধান ৮৯ বোরো মৌসুমে অত্যন্ত সম্ভাবনাময় জাত, ও ফলন বেশি। আমাদের আবাদি জমি প্রতিনিয়ত কমে যাচ্ছে অন্যদিকে জনসংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে কম জমিতে বেশি পরিমাণে ধান উৎপাদন করতে হবে।

ব্রি ধান ৮৯ এর গাছ শক্ত, সহজে বাতাসে হেলে পড়ে না, ছড়ায় ধানের সংখ্যা বেশি এবং চিটা হওয়ার সম্ভাবনা খুবই কম। ফলে বোরো মৌসুমে এ জাতের আবাদ বৃদ্ধি করে এদেশের খাদ্য নিরাপত্তা আরও টেকসই করে বিদেশে চাল রপ্তানী করা সম্ভব। বর্তমান কৃষি বান্ধব সরকারের আন্তরিক সহযোগিতায় কৃষি ও কৃষকের উন্নয়ন কার্যক্রম আরোও গতিশীল হবে এবং দেশের খাদ্য নিরাপত্তা হবে টেকসই। উৎপাদনকৃত সকল ধান বীজ হিসেবে সংরক্ষণ করে কৃষকদের মাঝে বীজ বিনিময় ও বিক্রয়ের মাধ্যমে এ জাতের আবাদ সম্প্রসারণ করতে আগত সবাইকে পরামর্শ প্রদান করেন।

মে  ০২, ২০২৩ at ১৭:৪৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/কাই/ইর