মেট্রোরেল স্টেশনে চালু হচ্ছে স্মার্ট ডেলিভারি লকার

রাজধানীর মেট্রোরেল স্টেশনে শিগগিরই চালু হচ্ছে দেশীয় প্রযুক্তিতে নির্মিত ও পরিচালিত স্মার্ট ডেলিভারি লকার সেবা। এই স্বয়ংক্রিয় ডেলিভারি বক্সের মাধ্যমে মেট্রোরেল ব্যবহারকারীরা তাদের ই-কমার্স প্ল্যাটফর্মে অর্ডার করা পণ্য কোনও ডেলিভারিম্যানের উপস্থিতি ছাড়াই শুধু স্মার্টফোনের মাধ্যমে ওটিপি দিয়ে সুবিধাজনক সময়ে মেট্রোরেল স্টেশনে স্থাপিত এই স্মার্ট লকার থেকে নিজেই সংগ্রহ করতে পারবেন।

এ লক্ষ্যে রবিবার (৩০ এপ্রিল) রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে এটুআই ও ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং ডিএমটিসিএল-এর সচিব মোহাম্মদ আবদুর রউফ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

আরো পড়ুন :
> পাইকগাছায় শিশু ধর্ষক গ্রেফতার
> জমি নিয়ে বিরোধে অন্তসত্ত্বা নারীসহ ৩ জনকে কুপিয়ে জখম

এই চুক্তির আওতায় এমআরটি-৬ -এর অন্তর্গত সব মেট্রোরেল স্টেশনের সুনির্দিষ্ট কিছু জায়গা ডিএমটিসিএল-এর ‘ভাড়া বা ইজারা নীতিমালা ২০২৩’ -এ বর্ণিত শর্তগুলো মেনে বাণিজ্যিক ভিত্তিতে শর্তসাপেক্ষে ব্যবহার করবে এটুআই। ইন্টারনেট-সংযোগভিত্তিক আইওটি প্রযুক্তি দেশের প্রথম এই স্মার্ট-ডেলিভারি লকার সিস্টেমের অবকাঠামোর স্থাপন ও পরিচালনার জন্য ব্যবহার করা হবে।

ডিএমটিসিএল-এটুআই এর মধ্যকার চুক্তির ফলে, মেট্রোরেল ব্যবহারকারী যাত্রীরা দেশীয় প্রসিদ্ধ ই-কমার্স প্ল্যাটফর্মে তাদের কেনা পণ্য ডেলিভারি তাদের নিয়মিত দৈনিক মেট্রোরেল ভ্রমণের আগে বা পরে সুবিধামত সময়ে মেট্রোরেল স্টেশনে স্থাপিত স্মার্ট লকার ডিজিবক্স থেকে সংগ্রহ করতে পারবেন। এজন্য নিজ স্মার্টফোনে প্রাপ্ত ওটিপি (একবার ব্যবহারযোগ্য গোপন সংখ্যা) মেট্রোরেল স্টেশনে অবস্থিত স্মার্ট লকারের ডিসপ্লে স্ক্রিনে প্রবেশ করালে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট লকারটি খুলে যাবে এবং ক্রেতা তার কেনা পণ্য সেই লকার থেকে নিজেই সংগ্রহ করতে পারবেন। এতে কোনও ডেলিভারিম্যানের উপস্থিতির প্রয়োজন হচ্ছে না।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, প্রযুক্তিনির্ভর এ ধরনের যেকোনও উদ্যোগের সঙ্গে এমআরটি পাশে থাকবে। এর সুফল দেশের মানুষ ভবিষ্যতে পাবে।

এটুআই-এর প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, মেট্রোরেলগুলোকে এক্সেসিবল করা হয়েছে। মেট্রো স্টেশনে এটুআই’র স্মার্ট লকার সেবা শুধু পণ্য লেনদেনের মধ্যে সীমাবদ্ধ থাকছে না। ধারাবাহিকভাবে সরকারের যাবতীয় ডিজিটাল সেবা ও লেনদেনও এর আওতাভুক্ত হবে বলে জানান এটুআই- প্রকল্পের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

এপ্রিল ৩০, ২০২৩ at ২০:৪৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোরই/ইর