ভূমিকম্পে কেঁপে উঠল কাশ্মীর

ছবি সংগৃহীত

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার (৩০ এপ্রিল) ভোর ৫টা ১৫ মিনিটে আঘাত হানা এ ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ১।ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি টুইটারে দেয়া এক বার্তায় ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে।

ভূমিকম্পের সময় অনেকেই আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে আসেন। তবে, ভূমিকম্পে এখনও কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। এর আগে, গত ২৮ এপ্রিল পরপর দু’বার কেঁপে উঠেছিল জম্মু-কাশ্মীর। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছিল, সেদিন প্রথম কম্পনের মাত্রা ছিল ৪ দশমিক ৮ এবং দ্বিতীয় কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৯।

আরো পড়ুন :
>> ছেলে উঠতে না পারায়, ট্রেন থেকে লাফ দিলেন মা
>> মহাকাশে আরবের মহাকাশচারীর প্রথম পা

ভূকম্পনের কেন্দ্রস্থল ছিল নেপালের বাজুরা জেলার দাহাকোট। নেপালের স্থানীয় সময় অনুযায়ী, ওই দিন প্রথম কম্পন অনুভূত হয়েছিল রাত ১২টায়। দ্বিতীয় কম্পন হয় রাত দেড়টা নাগাদ। প্রতিবেদনে বলা হয়েছে, প্রাকৃতিক দুর্যোগের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতি কমাতে উপত্যকাটির ২০টি জেলায় এরইমধ্যে অত্যাধুনিক ইমার্জেন্সি অপারেশন সেন্টার (ইওসি) স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসন।

যেসব জেলাগুলো ভূকম্পনপ্রবণ অঞ্চলের মধ্যে রয়েছে সেসব জেলায় এ কেন্দ্র গড়ে তোলা হবে। শুধু ভূমিকম্পই নয়, যে কোনো প্রাকৃতিক দুর্যোগে সাধারণ মানুষের কাছে সাহায্য পৌঁছে দিতে সাহায্য করবে এসব কেন্দ্র।

এপ্রিল ৩০, ২০২৩ at ১৩:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/শাস