ঝড়ের কবলে ভারত সীমান্তে ঢুকে পড়া ১৫ জেলে নয় মাস পর দেশে ফিরল

নয় মাস আগে ঝড়ের কবলে পড়ে ভারত সীমান্তে ঢুকে পড়া ১৫ বাংলাদেশি জেলেকে বেনাপোল সীমান্ত দিয়ে ফেরত পাঠানো হয়েছে । ফেরত আসা জেলেরা বরগুনা ও পিরোজপুর জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা । গতকাল শুক্রবার (২৮ এপ্রিল) রাত ৮টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে সোপর্দ করেন । এ সময় দুই দেশের পুলিশ, বিজিবি ও বিএসএফের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

আরো পড়ুন :
> বিরামপুরের প্রস্তমপুর হাইস্কুলে অভিযোগের তদন্ত অনুষ্ঠিত
> হজযাত্রীদের করোনার টিকা দেওয়ার নির্দেশ

জানা যায়, গত ২০২২ সালের ১৮ আগস্ট বঙ্গোপসাগরে মাছ ধরতে যায় বরগুনা ও পিরোজপুরের শতাধিক জেলে । হঠাৎ সামুদ্রিক ঝড়ের কবলে পড়ে ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে পড়লে তাদের ট্রলার ভাসতে ভাসতে ভারত সীমান্তে ঢুকে পড়ে । ৩৬ ঘণ্টা সাগরে ভেসে থাকার পর ভারতীয় জেলেরা তাদের উদ্ধার করে সেদেশের কোস্টগার্ডের হাতে তুলে দেন ।

এ সময় অনুপ্রবেশের অভিযোগে জেলেদের আটক করে ভারতীয় কোস্টগার্ড। এদের মধ্যে ৬৬ বাংলাদেশিকে আগেই দেশে ফেরত পাঠিয়েছে । বাকি জেলেদের নাগরিকত্ব নিশ্চিত হওয়ার পর বাংলাদেশের কলকাতা ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে তাদের দেশে ফেরানোর উদ্যোগ নেয়া হয় ।

বেনাপোল পোর্ট থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) কামাল হোসেন ভূইয়া জানান, ফেরত আসা জেলেদের চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ পোর্ট থানায় সোপর্দ করে । পরে অফিসিয়াল কার্যক্রম শেষ করে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে ।

এপ্রিল ২৯, ২০২৩ at ১২:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোওগ/ইর