কালবৈশাখীর তান্ডবে স্বপ্ন ভঙ্গ শার্শার আম ও ধান চাষিদের

গতকাল বৃহস্পতিবার কালবৈশাখী ঝড়ের তান্ডবে শার্শার আম ও ধান চাষিদের স্বপ্ন ভঙ্গের পাশাপাশি তাদের আম ও ধানের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে । উপজেলার বিভিন্ন বাগানে-বাগানে মাটিতে পড়ে থাকা আমের দৃশ্য চোখে পড়ে। বাগানে আম গাছের ডাল ভেঙে পড়া সহ ফেটে নষ্ট হয়ে গেছে অধিকাংশ বাগানের আম ।

স্বপ্ন ভঙ্গ আম চাষিরা বলেন, ঝড়ে আম বাগানের প্রায় ২০ থেকে ৩০ শতাংশ আম ঝরে পড়ে গেছে ।  তবে, কৃষি বিভাগ বলছেন, তারা এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে পারেননি ।

আরো পড়ুন :
> ভূরুঙ্গামারীতে ৬০০ পিচ ইয়াবা সহ আটক শফিকুল
> কোটচাঁদপুরে শিশু ধর্ষণের অভিযোগে পুলিশ অফিসারের পুত্র আটক

উপজেলার বাগআঁচড়া পাশ্ববর্তী কুলবাড়ীয়া গ্রামের আমচাষি রাজু বলেন, ৩০ বিঘা জমির ওপর আম বাগান রয়েছে তার । ঝড়ে বাগানের ২০ থেকে ৩০ শতাংশ আম মাটিতে পড়ে গেছে । বেশ কিছু গাছের ডাল ভেঙে পড়েছে । আম এখনও পরিপক্ক না হওয়ায়, ঝরে পড়া আম ৪ থেকে ৫ টাকা কেজির বেশি বিক্রি হবে না । আর যেসব আম ফেটে গেছে, সেসব আম কেউ কিনবে না ।

বাগআঁচড়া, বেনাপোল, কায়বা, গোগা এলাকার কয়েকজন আম চাষী জানান, আম্ফান ঝড়সহ বিভিন্ন ঝড়ে গত কয়েক বছরে লোকসানের পরও এবার আমের ব্যাপক ফলন হয়েছিল । এতে করে তারা স্বপ্ন দেখছিল লাভের । কিন্তু বৃহস্পতিবারের ১০ মিনিটের কারবৈশাখীর ঝড়ে সে স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে গেছে ।

একই সাথে, এ ঝড়ে আম চাষিদের পাশাপাশি ধান চাষিদেরও স্বপ্ন ভঙ্গ হয়েছে । তাদের বোরো ধানেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে । ঝড়ে ধানগাছ হেলে পড়া ও জমিতে পানি জমে যাওয়ায় ধান চিটা হয়ে যাওয়া সহ পঁচে নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানান কৃষকেরা । সেইসাথে ধানের উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কাও করছেন তারা ।

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ মন্ডল বলেন, শার্শায় এবার ৯ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে । এবার বাগানে আম ভালো ধরেছিল । তবে কালবৈশাখী ঝড়ে আমের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। তবে, ঝড়ে আমের কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও নিরূপণ করা যায়নি এবং ধানেরও ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানান প্রতাপ ।

এপ্রিল ২৮, ২০২৩ at ১৫:১৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এএস্ব/ইর