ইন্দোনেশিয়ায় ফের শক্তিশালী ভূমিকম্পের আঘাত, সুনামি সতর্কতা

ছবি- সংগৃহীত।

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের পশ্চিমে ৭ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প মঙ্গলবার আঘাত হেনেছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) মাঝরাতে দেশটির ভূমিকম্প-প্রবণ সুমাত্রা দ্বীপ শক্তিশালী কম্পনে কেঁপে ওঠে। দেশটির আবহাওয়া, জলবায়ু ও ভূপদার্থবিষয়ক সংস্থার বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তাসংস্থা খবর রয়টার্স।

নিউজিল্যান্ডের পর এবার ইন্দোনেশিয়ায় ফের আঘাত হানলো শক্তিশালী ভূমিকম্প। স্থানীয় সময় মঙ্গলবার (২৫ এপ্রিল) ভোরের দিকে দেশটির পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে। তবে প্রাথমিকভাবে এই ভূমিকম্পে কেউ হতাহত হয়েছে কিনা তা জানা যায়নি। খবর দ্য গার্ডিয়ানের।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা- ইউএসজিএস জানিয়েছে, ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল উত্তর সুমাত্রা দ্বীপের দক্ষিণ নিয়াস অঞ্চলের তেলুক দালাম শহরের ১৭০ কিলোমিটার দূরের একটি এলাকা। প্রায় ৩০ সেকেন্ড ধরে ভূমিকম্পটি অনুভূত হয়। ইউএসজিএস আরও জানিয়েছে, ভূমিকম্পটির আফটার শক ছিল ৫ দশমিক ৮ মাত্রার।

ধারণা করা হচ্ছিল, এই শক্তিশালী ভূমিকম্পের পর ওই এলাকায় সুনামি আঘাত হানতে পারে। কিন্তু তেমন কিছু ঘটেনি। ইন্দোনেশিয়ার মিটিওরোলজি, ক্লাইমেটোলজি এবং জিওফিজিক্যাল এজেন্সি সুনামি সতর্কতা জারি করে কিছুক্ষণ পরই তা তুলে নেয়।

আরো পড়ুন:
>১৫ দিনের সফরে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী
>বিঘ্নিত হতে পারে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা

দেশটির দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আব্দুল মুহারি আরও জানিয়েছেন, ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। মানুষ ভয়ে বাড়িঘর ছেড়ে বের হয়ে গেলেও এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে আতঙ্কিত সাধারণ মানুষকে সমুদ্র থেকে দূরে সরিয়ে নেওয়া হচ্ছে।

ইন্দোনেশিয়ার স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে প্রচারিত ভিডিওতে দেখা যায়, মোটরসাইকেল এবং পায়ে হেঁটে উঁচু স্থানের দিকে চলে যাচ্ছেন সাধারণ মানুষ।

এপ্রিল ২৫, ২০২৩ at ১২:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/সুরা