যেভাবে বঙ্গভবন থেকে বিদায় নেবেন আব্দুল হামিদ

ছবি- সংগৃহীত।

টানা দুই মেয়াদে রাষ্ট্রপতি পদে দায়িত্ব পালন করা মো. আবদুল হামিদকে আনুষ্ঠানিক বিদায় জানাবে বঙ্গভবন। রোববারই বঙ্গভবনে আবদুল হামিদের শেষ কার্যদিবস। দীর্ঘ এক দশক ধরে বঙ্গভবনে থাকার সময় আবদুল হামিদ রাষ্ট্রপ্রধানের বাসভবনকে তার স্বভাবসুলভ হাস্যরসে বলেছেন, ‘জেলখানা’। নিজেকে তুলনা করেছেন, ‘খাঁচার পাখির’ সঙ্গে। সেই ‘খাঁচা’ থেকে সোমবার বের হচ্ছেন এই বর্ষীয়ান রাজনীতিক।

সোমবার সকালে বঙ্গভবনে শপথ অনুষ্ঠানের মাধ্যমে নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন তিনি। এরপর বঙ্গভবন থেকে তাকে বিদায় জানানো হবে। খবর বাসসের। বঙ্গভবনের কর্মকর্তা ও কর্মচারীরা বঙ্গভবন গেট থেকে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যাবেন। মাঝখান দিয়ে খোলা জিপে করে রাষ্ট্রপতি যাবেন। তার খোলা জিপে ফুলের পাপড়ি ছুঁড়ে তাকে বিদায় জানানো হবে।

সেখান থেকে তাকে শেষবারের মতো মোটর শোভাযাত্রায় নিকুঞ্জের বাসভবনে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন। তিনি বলেন, শপথগ্রহণ অনুষ্ঠান শেষে বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ সোমবার দুপুরে বঙ্গভবন ত্যাগ করবেন। প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) একটি সুসজ্জিত চৌকস অশ্বারোহী দল বিদায়ী রাষ্ট্রপতিকে অনুষ্ঠানের অংশ হিসেবে ‘গার্ড অব অনার’ প্রদান করবে।

বঙ্গভবন সূত্রে জানা গেছে, নতুন রাষ্ট্রপতির শপথের পর দুপুর সাড়ে ১২টায় আবদুল হামিদের বিদায় পর্ব শুরু হবে। প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর) তাকে গার্ড অব অনার ও অভিবাদন জানাবে। বঙ্গভবনের ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে এই গার্ড অব অনার দেয়া হবে।

আরো পড়ুন :
> ঈদে শিবগঞ্জের বিউটি পার্ক পর্যটকে মুখরিত
> জানা গেল আইফোন ১৫ প্রো এবং প্রো ম্যাক্সের পার্থক্য

এরপর বিদায়ী রাষ্ট্রপতিকে ফুলে সজ্জিত একটি খোলা জিপে করে বঙ্গভবনের ফোয়ারা এলাকা থেকে প্রধান ফটকের দিকে নিয়ে যাওয়া হবে। বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীরা বিদায়ী রাষ্ট্রপতিকে বহনকারী জিপটিকে দড়ি দিয়ে বেঁধে টেনে নিয়ে যাবেন। এ সময় রাস্তার দুই পাশ থেকে ফুলের পাপড়ি ছিটানো হবে।

এরপর প্রধান ফটক থেকে ভিভিআইপি প্রটোকলে বিদায়ী যাত্রা করবেন আবদুল হামিদ। দীর্ঘ ১০ বছর পর বঙ্গভবন ছেড়ে নিকুঞ্জে তৈরি করা নিজের নতুন বাড়িতে যাবেন তিনি। বসবাস শুরু করবেন নিকুঞ্জ-১-এর ক-ব্লকের ৩ নম্বর রোডের নতুন ঠিকানায়।

এপ্রিল ২৩, ২০২৩ at ২০:২৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভোকা/সুরা