ঈদুল ফিতর কবে, জানা যাবে শুক্রবার

ছবি- সংগৃহীত।

১৪৪৪ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা ও ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম মসজিদের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে । বৃহস্পতিবার (২০ এপ্রিল) ভোরে ইসলামি ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে ।
এতে বলা হয়, শুক্রবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে (বাদ-মাগরিব) বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভা বসবে। এতে সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ।

আরো পড়ুন :
> জীবন যুদ্ধে হেরে গেলেন নির্মাতা শহীদুল
> ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক সংঘর্ষে হতাহত ১৫

সভায় ১৪৪৪ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে ।

তবে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশের আকাশ মেঘমুক্ত সাপেক্ষে দেশের সব বিভাগ থেকে শাওয়ালের চাঁদ দেখা যাওয়ার কথা ।
চলতি হিজরি সনের শাওয়াল মাসের ক্ষেত্রে চাঁদের স্থানাঙ্ক প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর । আগামী ২০, ২১ ও ২২ এপ্রিল সূর্যাস্তের সময় ঢাকায় চাঁদের স্থানাঙ্কে বলা হয়েছে, ২১ এপ্রিল সূর্যাস্তের সময় চন্দ্র তিথির দ্বিতীয়া । সূর্যাস্তের সময় চাঁদের বয়স হবে ১ দশমিক ৩৪০৫ দিন । শুক্রবার চাঁদ দেখার নির্ধারিত সময় ৬টা ২৫ মিনিট থেকে ৭টা পর্যন্ত। সান্ধ্যকালীন চাঁদের স্থায়ীত্ব হবে ৫৩ মিনিট ৮ সেকেন্ড।

আর ২২ এপ্রিল বা ৩০ রমজানের সূর্যাস্তের সময় চন্দ্রতিথির তৃতীয়ায় অবস্থান করবে চাঁদ এবং সে সময় এর বয়স থাকবে ২ দশমিক ৩৪০৭ দিন । এ সময় চাঁদের অলটিটিউড থাকবে ২৮ ডিগ্রির ওপরে। তাই সেদিন বাংলাদেশের সব স্থানেই চাঁদটিকে বড় দেখা যাবে ।

এপ্রিল ২০, ২০২৩ at ১১:৪৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ ইর