দূষিত শহরের তালিকায় ৪র্থ ঢাকা

ছবি- সংগৃহীত।

বিশ্বের দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে উঠে এসেছে রাজধানী ঢাকা । শুক্রবার সকাল পৌনে ১০টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) রেকর্ড করা হয়েছে ২৫৬, যা বাতাসের মান অনুসারে ‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

গতকাল বৃহস্পতিবার একই সময় ঢাকার একিউআই স্কোর ছিল ৩৭২ । সেদিক থেকে আজ বায়ুর মান অপেক্ষাকৃত উন্নত হলে ঢাকা শীর্ষ স্থানে আছে । তবে গত সাত দিনের (২০ জানুয়ারি, শুক্রবার থেকে ২৬ জানুয়ারি, বৃহস্পতিবার) মধ্যে ছয় দিনই দূষিত শহরের তালিকায় শীর্ষ ছিল ঢাকা ।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে । একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয় । ৫১ থেকে ১০০ ‘মাঝারি’ হিসেবে গণ্য করা হয় ।

আরো পড়ুন :
> রাজাপুরে ১ কেজি গাজাসহ মাদক কারবারি আটক
> কালীগঞ্জে ডাকাতি করতে গিয়ে জনতার হাতে ধরা আটক ২

ঢাকার বাতাসের বর্তমান অবস্থা ‘অস্বাস্থ্যকর’ । রবিবার (১৬ এপ্রিল) সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স স্কোর ১৭৯ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানীর অবস্থান চতুর্থ । আইকিউ এয়ারের ওয়েবসাইট থেকে জানা যায় এ তথ্য । বাংলাদেশ সময় সকালে থাইল্যান্ডের চিয়াং মাই রয়েছে দূষণের শীর্ষে । চিয়াং মাইয়ের স্কোর ২২২ ।

তালিকায় দেখা গেছে, তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে কাঠমান্ডু, স্কোর ১৯২ । এর পরের স্থানে রয়েছে ভারতের দিল্লি । ঢাকার পরের স্থানে রয়েছে ভারতের কলকাতা, থাইল্যান্ডের ব্যাংকক, ভিয়েতনামের হ্যানয়, পাকিস্তানের লাহোর, চীনের চেংডু এবং ভিয়েতনামের হো চি মিন ।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে । ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’ । কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয় । আজ ওই অবস্থানেই রয়েছে বেইজিং ।

এপ্রিল ১৬, ২০২৩ at ১১:২৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/সুরা