কাপ্তাইয়ের চিৎমরমে মারমাদের জলকেলি উৎসবে অনুষ্ঠিত

কাপ্তাইয়ে মারমা সম্প্রদায়ের প্রধান সামাজিক উৎসব মাহা সাংগ্রাই উদযাপন উপলক্ষে ঐতিহ্যবাহী জলকেলি উৎসব অনুষ্ঠিত হয়েছে ।

শনিবার (১৫ এপ্রিল ) সকালে চিৎমর বৌদ্ধ বিহার মাঠ প্রাঙ্গণে জলকেলি উৎসব উপলক্ষে আলোচনা সভা ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ।

আরো পড়ুন :
> হাতিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে ভুয়া নিয়োগ দেখিয়ে দুই শিক্ষককে এমপিওভুক্তি
> নড়াইলে ১০ হাজার অসহায় ও দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ

চিৎমরম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরীর সভাপতিত্বে ও এ্যাডভোকেট হ্লাথোয়াই মারমার সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কাপ্তাই ৪১ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল সাব্বির আহমেদ ।

বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি জেলা যুগ্ম জজ মিল্টন হোসেন, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে, রাঙামাটি জেলা পরিষদের সাবেক সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমা, চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল আজম বাবু প্রমুখ ।

প্রধান অতিথির বক্তব্যে লেঃ কর্নেল সাব্বির আহমেদ বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সংস্কৃতি খুবই সমৃদ্ধ । আর সামাজিক উৎসব এর মাধ্যমে এই সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে হবে । নতুন বর্ষকে বরণ এবং পুরনো বর্ষকে বিদায় উপলক্ষে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত মারমা সম্প্রদায় সাংগ্রাই জল উৎসব উদযাপন করে থাকে । মারমা যুবক যুবতীরা একে অপরের প্রতি জল ছিঁটে পুরনো বছরের দুঃখ, গ্লানি, বেদনাকে ভূলে সামনের দিকে এগিয়ে যেতে চায় । একই সাথে আমরা যেন শান্তিপূর্ণ সহঅবস্থানের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামকে যেন সুখে শান্তিতে সম্প্রতিতে রাখতে পারি সেজন্য সকালের সহযোগিতা কামনা করছি ।

উৎসব উদযাপন কমিটির আহবায়ক ক্যচিংপ্রু মারমা জানান, মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংগ্রাঁই উৎসবকে ঘিরে এখন উৎসবে আনন্দে মাতোয়ারা সমগ্র চিৎমরম এলাকা । উৎসবকে ঘিরে নানা বর্ণের মানুষের আগমন ঘটেছে এই চিৎমরমে । অনুষ্ঠানে সদস্য সচিব পাইসুইউ মারমা জানান, এই সাংগ্রাই জল উৎসবের মাধ্যমে আমরা আমাদের ঐতিহ্য সংস্কৃতি’কে তুলে ধরেছি । সকল ভেদাভেদ ভূলে আমরা নতুন বছরকে বরণ করে নিব ।

সাংগ্রাঁই জল উৎসবে অংশ নিতে আসা হ্লামে মারমা জানান, সাংগ্রাই জল উৎসব,  আমাদের প্রাণের উৎসব ।  বছরের এই দিনে আমরা সকলে মিলিত হয়, আনন্দ করি ।

চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল আজম বাবু জানান,  মারমাদের সাংগ্রাই জলকেলি উৎসব উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে । বিজিবির পাশাপাশি পুলিশ বাহিনীর সদস্যরা মাঠে রয়েছে। কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে ।

এদিকে আগামীকাল ১৬ এপ্রিল বাঙালহালিয়ায় মূল সাংগ্রাই জলকেলি উৎসব উদযাপন হবে ।

এপ্রিল ১৫, ২০২৩ at ২১:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এম/ইর