লালপুরে মাঠ জুড়ে সূর্যমুখীর হাসি

নাটোরের লালপুরে বাণিজ্যিকভাবে তেলজাতীয় ফসল সূর্যমুখীর চাষ শুরু হয়েছে । অনুুকুল আবহাওয়া ও নিবির পরিচর্যায় চলতি মৌসুমে সূর্যমুখীর বাম্পার ফলনের আশ করছেন চাষীরা । পুষ্ঠিগুন সমৃদ্ধ সূর্যমুখী চাষে সরকারী পৃষ্টপোষকতা ও বাজারে এর চাহিদা ও দাম ভালো পেলে কৃষকরা লাভবান হবেন পাশাপাশি এই ফসলের চাষ আরো বৃদ্ধি পাবে বলে জানান কৃষকরা।

লালপুর উপজেলা কৃষি বিভাগ বলছে , চলতি মৌসুমে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় লালপুর উপজেলায় সূর্যমুখীর বাণিজ্যিক চাষ শুরু হয়েছে । এবার উপজেলায় বাণিজ্যিকভাবে ১ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ হয়েছে। অনুকুল আবহাওয়া ও কৃষি বিভাগের পরামর্শে সূর্যমুখীর আশানুরূপ ফলন হয়েছে ।

আরো পড়ুন :
> কুবিতে হোমনা ছাত্রকল্যাণ পরিষদের নতুন নেতৃত্ব দিবে আরিফ এবং আল আমীন
> বৃষ্টির কারণে পাইকগাছার তরমুজ চাষীরা সর্বশান্ত

সরেজমিনে উপজেলার দুয়ারিয়া ইউনিয়নের কলসনগর মাঠে গিয়ে দেখা যায়, সবুজ পাতার মাঝে শোভা ছড়াচ্ছে হলুদ সূর্যমুখী ফুল । ইতিমধ্যে সূর্যমুখীর বীজ সংগ্রহের কাজ শুরু হয়েছে । চারিদিকে সবুজ আর হলুদ মিলে এক মনোরম পরিবেশ সৃষ্টি হয়েছে । সূর্যমুখীর সুন্দর্য উপভোগ করতে ও ফুলের সঙ্গে নিজেকে মেলে ধরতে সূর্যমুখীর বাগান গুলিতে ভীড় জমাচ্ছে দর্শনার্থীরা ।

এসময় কথা হয় সূর্যমুখী চাষী আরিফুল ইসলামের সঙ্গে তিনি বলেন, কৃষি বিভাগের পরামর্শে বিনামূল্যে বীজ নিয়ে এই প্রথম তিনি দেড় বিঘা জমিতে সূর্যমুখীর চাষ করেছেন । নিবির ভাবে পরিচর্যায় করায় এবং রোগবালাই কম হওয়ায় ফলন ও আশানুরূপ হয়েছে । অন্য ফসলের চেয়ে সূর্যমুখী চাষে খরচ কম লাগে । তার জমিতে সূর্যমুখী চাষ করতে খরচ হয়েছে ১২ হাজার টাকা । এই জমি থেকে ৮-১০ মণ সূর্যমুখীর বীজ পাওয়া আশা করছেন তিনি। যার বর্তমান বাজার মূল্য ১৫-২০ হাজার টাকা । বাজারে সূর্যমুখীর চাহিদা ও দাম ভালো পেলে আগামীতে আরো বেশি জমিতে সূর্যমুখীর চাষ করবেন বলে জানান তিনি ।

লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, ভোজ্যতেলের আমদানি কমাতে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় চলতি মৌসুমে উপজেলায় এক হেক্টর জমিতে বাণিজ্যিক ভাবে সূর্যমুখীর চাষ হয়েছে । আবহাওয়া অনুকুলে থাকায় এবার সূর্যমুখীর বাম্পার ফলন হবে বলে মনে করছেন কৃষি বিভাগ।

শুধু সূর্যমুখীই নয় ভোজ্যতেলের চাহিদা মেটাতে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় সরিষা ও তিল চাষও বৃদ্ধি করা হচ্ছে । আগামীতে উপজেলায় ব্যাপক ভাবে সূর্যমুখীর চাষ হলে উপজেলায় ভোজ্যতেলের চাহিদা অনেক অংশে মিটবে মনে করছেন এই কর্মকর্তা । এজন্য মাঠ পর্যায়ে তেলজাতীয় ফসল চাষে কৃষকদের উৎসাহিত করতে প্রশিক্ষণ ও মাঠ দিবস করা হচ্ছে।

এপ্রিল ০৮, ২০২৩ at ১০:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/ আক/মেইস/ ইর