যবিপ্রবির দুই শিক্ষার্থীকে ইভটিজিং, শিক্ষার্থীদের বিক্ষোভ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) দুই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় এলাকার স্থানীয় এক বখাটের দ্বারা ইভটিজিংয়ের স্বীকার হয়। বৃহস্পতিবার (৬ এপ্রিল) রাত অনুমানিক সাড়ে ৮ টার সময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে এ ঘটনা ঘটে।

জানা যায়, ইভটিজিংয়ের স্বীকার ওই দুই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের জলতরঙ্গ (সংস্কৃতি বিষয়ক ক্লাব) নামের একটি ক্লাবের মাধ্যমে বিনামূল্যে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকার দরিদ্রদের মাঝে ইফতার বিতরণ করা হয়।

ইফতার বিতরণ শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফেরার পথে যবিপ্রবির প্রধান ফটক হতে কিছু দূরে থাকা ওই শিক্ষার্থীদেরকে রাস্তা দিয়ে যাওয়ার সময় দুজন সাইকেল আরোহীর একজন বাজে ভাষায় তাদের উত্যক্ত করেন।

সাথে সাথে ওই দুই শিক্ষার্থী তার পিছে থাকা বন্ধুদেরকে বিষয়টি জানায় এবং তারা বাইকে করে তাদের ধরার চেষ্টা করলে মূল ইভটিজার সাইকেল থেকে নেমে দৌঁড়ে ক্যাম্পাসের পাশের গ্রাম ইসলামপুরের দিকে পালিয়ে যায়।

শেষ মেষ সাইকেলে থাকা অন্যজনকে ধরতে তারা সক্ষম হয়। সকলের গণধোলাইয়ের স্বীকার হন তিনি। এরপর শিক্ষার্থীরা তাকে মূল ফটকের সামনে আটকে রাখে। এ ঘটনার প্রেক্ষিতে শিক্ষার্থীরা ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচির মাধ্যমে দোষীদের গ্রেফতার ও শাস্তির দাবী জানায়।

পুলিশকে তারা খবর দেয় এবং পুলিশের উপস্থিতিতে তারা এ বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যায়।পুলিশি সহায়তায় মূল ইভটিজার মো. জিয়ারুল ইসলামকে (২৫) ঝিনাইদহ থেকে আটক করা হয়।

তিনি যশোর সদর উপজেলার সাজিআলি পশ্চিমপাড়া গ্রামের মো. জিন্নাত আলীর ছেলে এবং পেশায় একজন ভ্যান চালক।

এ ঘটনার বিষয়ে যবিপ্রবির প্রক্টর ড. হাসান মোহাম্মদ আল ইমরান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রীকে স্থানীয় একটি ছেলে বাজে মন্তব্য করে ও বাজে ভাষায় কথা বলে এ কথা শুনার পর আমরা ঘটনাস্থলে আসি এবং পুলিশকে অবহিত করি।

আরো পড়ুন :
>৭৫ ঘণ্টা পর নিভল বঙ্গবাজারের আগুন
>বিমানবন্দর রেলস্টেশনের বটলতায় চায়ের দোকানের পজিশন বিক্রির অভিযোগ

তারা দ্রুত সময়ের মধ্যে ছেলেটাকে গ্রেফতার করে, এজন্য তাদেরকে ধন্যবাদ জানাই, পাশাপাশি সকল আন্দোলনকারী শিক্ষার্থীদের ও ধন্যবাদ জানাই।

এ বিষয়ে স্থায়ী সমাধান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ইভটিজিং বিষয়ে একটি কমিটি আছে, যদি এমন ধরনের কোন অভিযোগ আসে বিশ্ববিদ্যালয় প্রশাসন দ্রুত সময়ের মধ্যে এর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করবে এবং অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।

এপ্রিল ০৭, ২০২৩ at ১২:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ফহা/সুরা