বিশ্বজুড়ে সাইবার ক্রাইম ওয়েবসাইট ‘জেনেসিস মার্কেট’ বন্ধ

জেনেসিস মার্কেট এমন একটি অনলাইন প্লাটফর্ম, যেখানে জড়িত সবাই মূলত অপরাধী। এখানকার বিক্রেতারা সাইবার আক্রমণের মাধ্যমে ব্যক্তি ও প্রতিষ্ঠানের গোপন তথ্য চুরি করেন। এরপর সেগুলো বিক্রি করে দেন অনলাইন প্রতারকদের কাছে।

হ্যাকারদের মার্কেট প্লেসের অপর নাম জেনেসিস মার্কেট। অভিনব কায়দায় সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। আর পরে এ ওয়েবসাইটটির মাধ্যমে বিক্রি করা হয়। এমন অভিযোগের ভিত্তিতে একযোগে বিভিন্ন দেশে অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটির অন্তত ১২০ সাইবার অপরাধীকে গ্রেফতার করেছে পুলিশ।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ১৭টি দেশের অন্তত ২০০টি জায়গায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে। এই অভিযানের নেতৃত্ব দেয় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এবং ডাচ ন্যাশনাল পুলিশ।জেনেসিস মার্কেটে প্রায়ই ১ ডলারেরও কম মূল্যে এসব ব্যক্তিগত তথ্য পাওয়া যেত। এভাবে তথ্য হাতিয়ে নিয়ে প্রতারকরা সহজেই বিভিন্ন লোকের ব্যাংক এবং শপিং অ্যাকাউন্টে লগইন করতে পারতেন।

মঙ্গলবার ভোর থেকে যুক্তরাজ্যসহ বিশ্বব্যাপী ১৭টি দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ওয়েবসাইটটি জব্দ ও এর সঙ্গে জড়িত অপরাধীদের গ্রেপ্তারের অভিযানে নামে। ধারাবাহিক অভিযানের সময়, যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ)-এর হাতে গ্রেপ্তার হয় ২৪ জন। তারা সবাই সাইটটির সন্দেহভাজন ব্যবহারকারী বলে জানিয়েছে বিবিসি।

মার্কিন যুক্তরাষ্ট্রের এফবিআই এবং ডাচ ন্যাশনাল পুলিশের নেতৃত্বে পরিচালিত এই অভিযানে বিশ্বব্যাপী ২০০ অনুসন্ধান চালিয়ে এ পর্যন্ত ১২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এসব অভিযানে অংশ নিয়েছে যুক্তরাজ্যের এনসিএ, অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ এবং ইউরোপের বিভিন্ন দেশের আইন প্রয়োগকারী সংস্থা।

বুধবার (৫ এপ্রিল) জেনেসিসের ওয়েবসাইটে প্রবেশের পর দেখা যায় সেখানে লেখা- ‘অপারেশন কুকি মনস্টার। এই ওয়েবসাইটটি জব্দ করা হয়েছে।

এপ্রিল ০৬, ২০২৩ at ২১:১৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/সুরা