সরকারি বাহিনী কর্তৃক নিপীড়ন বন্ধের দাবি শিক্ষক ফোরামের

সাংবাদিক শামসুজ্জামান শামসের গ্রেপ্তারের ঘটনাকে বাকস্বাধীনতার ওপর নগ্ন আঘাত বলে অভিহিত করে সরকারি বাহিনী কর্তৃক দেশের নিরীহ জনগণের উপর নিপীড়ন বন্ধের দাবি জানায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক ফোরাম। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে বিএনপিপন্থী শিক্ষকদের এ সংগঠনটি।

বৃহস্পতিবার (৩০ মার্চ) গণমাধ্যমের নিকট প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ‘প্রতিবেদন প্রকাশ করতে যেয়ে শামসুজ্জামান যদি কোনো বিধি লংঘন করেই থাকেন তবে দেশের প্রচলিত আইন অনুযায়ী তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যেতে পারে।

কিন্তু ভোররাতে সন্ত্রাসী কায়দায় উঠিয়ে নিতে হবে কেন? প্রায় ১২ ঘন্টা পর্যন্ত সরকারের পক্ষ থেকে এ ঘটনা অস্বীকার করা হবে কেন? আমরা মনে করি এভাবে গভীর রাতে একজন সংবাদকর্মীকে আটক বাক্‌স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতার ওপর চরম আঘাত।

বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ‘দেশের সাধারণ জনগণ যে স্বাধীন নয় এটা বলার স্বাধীনতাও তাঁদের নেই। দ্রব্যমূল্যের ভয়াবহ উর্ধ্বগতিতে প্রাণ ওষ্ঠাগত হলেও ভুক্তভোগী জনগণকে মেকি হাসি দিয়ে বলতে হবে ভালো আছি।’

এতে আরও উল্লেখ করা হয়, ‘গনতন্ত্রমনষ্ক কোনো মানুষ এই দম বন্ধ পরিবেশে ভালো থাকতে পারেনা। আমরা সাংবাদিক শামসুজ্জামানকে অতি-সত্বর মুক্তি দেয়ার পাশাপাশি সরকারি বাহিনী কর্তৃক দেশের নিরীহ জনগণের উপর নিপীড়ন বন্ধ করার দাবি জানাই।

আরো পড়ুন :
> শিবগঞ্জে ২১’শ কৃষক পেলো বীজ ও সার
> ফুলবাড়ীতে এক সন্তানের জননীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

এদিকে সাংবাদিক শামসুজ্জামান শামসের গ্রেপ্তারের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে গত বুধবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মানবন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা ও পরিবহন চত্বর থেকে শহীদ মিনার প্রাঙ্গণ পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন প্রগতিশীল শিক্ষার্থীরা। এছাড়া জাবি সাংবাদিক সমিতি ও জাবি ছাত্র ইউনিয়ন পৃথক দুটি বার্তায় এ ঘটনায় তীব্র নিন্দা ও শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তি দাবী করেন।

মার্চ ৩০, ২০২৩ at ১৬:৪৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/সুরা