দ্বিতীয় রোজায় ঢাকায় স্বস্তির বৃষ্টি

ছবি- সংগৃহীত।

দ্বিতীয় রমজান, ঢাকাসহ সারা দেশে বৃষ্টির পূর্বাভাস ছিল। বিকেল ছিটেফোঁটা বৃষ্টিপাত হলেও ৪ টার পর রাজধানী জুড়ে খুব অল্প সময়ের জন্য মুষলধারায় বৃষ্টি হয়েছে। প্রান ফিরে পেয়েছে রাজধানী। বিশেষ করে রোজাদাররা ইফতার পূর্ব সময়ে সস্থি ফিরে পেয়েছে।

শনিবার (২৫ মার্চ) বিকাল থেকে মেঘলা ছিল রাজধানীর আকাশ। অবশেষে ৪ টার ১০ মিনিট মুষলধারায় বৃষ্টি শুরু হয়। দেশের বিভিন্ন বিভাগ ও জেলায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেমে আবহাওয়া অধিদপ্তর।

বাংলা মোটরের বাসিন্দা সাজ্জাদ জানান, বিকেলের দিকে হঠাৎ-ই আকাশ ঢেকে যায় কালো মেঘে। তারপর নামতে শুরু করে ঝুম বৃষ্টি। গতকালও বৃষ্টি হয়েছিল, তবে আজকের বৃষ্টির পরিমাণ বেশি। বৃষ্টির কারণে রোজার ক্লান্তি স্বস্তি এনে দিয়েছে। এ যেনো মহান আল্লাহর অশেষ রহমত।

এদিকে বিকেল থেকে মাদারীপুরসহ দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড়ের খবর পাওয়া গেছে। এ সময় প্রচুর শিলাবৃষ্টিও হয়েছে বলে জানা গেছে। সকালে আবহাওয়া অধিদফতর আলাদা বিজ্ঞপ্তিতে দেশের ৬ জেলার ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়বৃষ্টির পূর্বাভাস দেয়।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারিবর্ষণ হয়েছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পার। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আরো পড়ুন :
> পত্নীতলায় ২৫মার্চ গণহত্যা দিবস পালিত
> পাইকগাছায় আমের বাম্পার ফলনের সম্ভাবনা

এ ছাড়া সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা ও নোয়াখালী জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া অন্যান্য জায়গায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বৃষ্টির কারনে সারা দেশে দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মার্চ ২৫, ২০২৩ at ১৯:৫৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সানি২৪/সুরা