দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ স্থগিত করল কুবি

দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ স্থগিত করল কুমিল্লা বিশ্ববিদ্যালয় ( কুবি)।কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবির মুখে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই নেতার বহিষ্কারাদেশ স্থগিত করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (২০মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত পৃথক দুই অফিস আদেশে এ তথ্য জানা যায়।

অফিস আদেশে বলা হয়, কর্তৃপক্ষের নির্দেশক্রমে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সাময়িক বহিষ্কারাদেশ স্থগিত করা হলো। গত ৩০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে তদন্ত কমিটির কার্যক্রম চলমান থাকবে।

এর আগে গত ৭ মার্চ কর্তব্য পালনে বাধা, শিক্ষককে হেনস্তা এবং বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. সালমান চৌধুরী হৃদয় এবং লোকপ্রশাসন বিভাগের স্নাতকোত্তর ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোহাম্মদ এনায়েত উল্লাহ কে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিকে বহিষ্কারের পরের দিন শিক্ষার্থী হত্যার আসামি বিপ্লব চন্দ্র দাস, কাওসার, ফয়সাল ও বহিরাগত ছাত্রদল নেতা রনির হাতে মারধরের শিকার হন ছাত্রলীগের তিন নেতা। প্রক্টরের ইন্ধনের অভিযোগে ও হামলাকারীদের গ্রেফতার করার দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেন তারা। পরে পুলিশ প্রশাসনের আশ্বাসে সেই অবরোধ তুলে নিলেও বিচার না পেয়ে প্রক্টরের অপসারণ ও শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহার সহ পাঁচ দফা দাবিতে টানা ১০ দিন শান্তিপূর্ণ আন্দোলন করেন তাঁরা। পরে দৃশ্যমান কোনো ব্যবস্থা গ্রহণ না করায় আমরণ অনশনে বসেন ৭ শিক্ষার্থী। পরে প্রশাসন শিক্ষার্থীদের অনশন ভেঙে দিয়ে তাঁদের বহিষ্কারাদেশ তুলে দেন।