কোলা ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে প্রাণি সম্পদের জমি দখলের অভিযোগ

নওগাঁর বদলগাছী উপজেলার কোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহিনুর ইসলাম (স্বপন) এর বিরুদ্ধে প্রাণি সম্পদ অধিদপ্তরের আওতাধীন ভান্ডারপুর কৃত্রিম প্রজনন উপকেন্দ্রের নিজস্ব জমিতে অবৈধ্যভাবে দখল করে স্থাপনা/ রাস্তা নির্মাণের অভিযোগ উঠেছে উপজেলা প্রণি সম্পদ অধিদপ্তর ও এলাকাবাসীর তরফ থেকে। উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তর সুত্রে জানাযায়, ভান্ডারপুর উপকেন্দ্রের জমিটি নালুহার মৌজার ১২৩ নম্বর খতিয়ানভুক্ত সম্পত্তি সেই খতিয়ানে ৩৫৬ নং দাগে ১১শতক ,৩৫৮ নং দাগে ২২শতক, ৩৫৯ নং দাগে ২০শতক , ৩৬১ নং দাগে ১০ শতক ৩৬৩ দাগে ১৭ শতকসহ মোট ৮০ শতক জমি ( পুকুরসহ) রয়েছে।

অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, কোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপন অবৈধ্যভাবে উক্ত জমির মধ্য হতে পুকুরের পশ্চিমাংশের পাড়সহ প্রায় ৩০ ফিট বাই ৯০ ফিট জমিতে অবৈধ্যভাবে পিলার পুতে দখল করে নিয়েছে। জায়গাটি ভরাট করে রাস্তা ও স্থাপনা নির্মাণ করার জন্য।এলাকাবাসীরকাছে এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করা শর্তে একাধীক ব্যক্তিরা বলেন, শাহিনুর ইসলাম স্বপন চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে কাউকেই তোয়াক্কা করেন না। তিনি তার ইচ্ছা ও খিয়াল খুশি মতো কাজ করছেন। তার ভয়ে কেউ কিছু বলতে পারেনা। তিনি প্রাণি সম্পদ অধিদপ্তরের জমি ইতি পূর্বে কিছু জায়গা দখল করে রাস্তা নির্মাণ করেছেন। এটাও তিনি দখল করছেন।

উপরোক্ত বিষয়ে বদলগাছী উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডা. মো. নাজমুল হকের সঙ্গে কথা বললে তিনি বলেন, আমি খবর পেয়ে গত ১২/০৩/২৩ ইং তারিখ দুপুর ১২ঘটিকায় একটি টিম নিয়ে ঘটনা স্থলে উপস্থিত হয়ে তদন্তে ঘটনার সত্যতা পাই। এবং ঐ তারিখে অধিদপ্তরের বা সরকারের স্বার্থে উক্ত জমিতে রাস্তা বা স্থাপনা নির্মাণ বন্ধ করণের জন্য উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিনের নিকট আবেদন করি ও সংশ্লিষ্ট উর্ধতন কর্তপক্ষের নিকট সেই আবেদনের অনুলিপি প্রেরণ করি। এছাড়াও তিনি বলেন ১৫/০৩/২৩ ইং তারিখে আইন শৃঙ্খলা সভায় উপরোক্ত বিষয়টি তুলে ধরলে। উপজেলা নির্বাহী অফিসার তার বক্তব্যের মধ্যে বলেছেন আমি এ বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ করতে পারবো না । আপনি মামলা করুন।

আরো পড়ুন :
> মতলব উত্তর উপজেলা মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত
> ক্ষেতলালে সাংবাদিকদের সাথে ইউএনও‘র প্রেস ব্রিফিং

অপরদিকে আরো জানাযায়, উক্ত প্রাণি সম্পদ অধিদপ্তরের আওতায় ভান্ডারপুর কৃত্রিম প্রজনন উপকেন্দ্রের দক্ষিণ-পূর্ব দিকে ৬০ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্থ জমি অবৈধ্যভাবে দখল করে এবং প্রাণি সম্পদ অধিদপ্তরের অনুমতি না নিয়ে জোর করে কোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শাহিনুর ইসলাম স্বপন সরকারী অর্থায়নে গত ২১/০৬/২২ ইং তারিখে রাস্তা নির্মাণ কাজ শুরু করেন। কোলা ইউনিয়ন এ,আই টেকনিশিয়ান মুনযির মোমশাদ এর মাধ্যমে খবর পেয়ে রাস্তা নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য উক্ত তারিখে উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিনের নিকট অভিযোগ করেন উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডা. নাজমুল হক। অনুলিপি প্রেরণ করেন পরিচালক,রাজশাহী বিভাগ,রাজশাহী ও জেলা প্রশাসক নওগাঁ, জেলা প্রাণি সম্পদ অফিসার এবং চেয়ারম্যান কোলা সহ উর্ধতন কর্মকতার নিকট । এরপরও উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন কোন ব্যবস্থা না গ্রহণ করায় চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপন হয়ে উঠে বেপরোয়া এবং পূনরায় স্থাপনা বা রাস্তা নির্মণের জন্য প্রাণি সম্পদ অধিদপ্তরের বিনা অনুমতিতে পিলার পুতে অবৈধ্যভাবে জমি দখল করেছে।

বিষয়গুলো নিয়ে কোলা ইউপির চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপনের সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেন নি। উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন এর সঙ্গে মোবাইল ফোনে কথা বললে তিনি অভিযোগ প্রাপ্তির কথা স্বীকার করে বলেন, আইন শৃঙ্খলা সভায় প্রাণি সম্পদ অফিসার ডা. মো. নাজমুল হক অভিযোগ বিষয়ে আলোচনা করেছেন। আপনি কি কোন ব্যবস্থা গ্রহণ করেছেন কিনা বলে প্রশ্ন করলে তিনি বলেন, বিষয়টি জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা দেখছে। আর আমি একটা অনুষ্ঠানে আছি আপনার কিছু বলার থাকলে সাক্ষাতে কথা বলুন বলে ফোনটি কেটে দেন।

এ বিষয়ে নওগাঁ জেলা প্রাণি সম্পদ অফিসার কৃষিবিদ মহির উদ্দীনের সাথে মোবাইল ফোনে কথা বললে তিনি বলেন, বিষয়টি আমাকে অবহিত করা হয়েছে এবং এই বিষয়টি নিয়ে আমি গত ১৯ মার্চ জেলা মাসিক সভায় অলোচনা করেছি। এর আগেও জমি দখল করে রাস্তা নির্মাণের সময় উপজেলা নির্বাহী অফিসারকে কাজটি বন্ধের জন্য আমার উপজেলা প্রাণি সম্পদ অফিসার লিখিত অভিযোগ দিয়েছিলো কিন্তু তিনি কোন ব্যবস্থা নেননি। তাহলে আপনাদের প্রদক্ষেপ কি বলে পশ্ন করলে তিনি বলেন, আমি আমার উদ্ধর্তন কর্তৃপক্ষকে জানাবো তারা যে সিদ্ধান্ত দিবেন সেই মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবো।

মার্চ ২০, ২০২৩ at ১৮:৪৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোসারসা/মমেহা