কুবির মার্কেটিং বিভাগের উদ্যোগে “ফান্ডামেন্টাল এন্ড সাপ্লাই চেইন” শীর্ষক সেমিনার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) মার্কেটিং বিভাগের ১৩ তম আবর্তনের উদ্যোগে “ফান্ডামেন্টাল এন্ড সাপ্লাই চেইন : অ্যা পার্টিকুলার গাইড” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৯ মার্চ) বেলা সোয়া ১২ টায় ব্যবসা শিক্ষা অনুষদের কনফারেন্স রুমে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী রবিন হোসাইন ও জাফরিন চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে কো-অর্ডিনেটর হিসেবে উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাশিয়াত যাহিন এবং রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন মেরিকো বাংলাদেশ লিমিটেড কোম্পানির সাপ্লাই চেইন প্ল্যানিং এর প্রধান সায়েদ সাজ্জাদ আলি ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন।

কো-অর্ডিনেটর মাশিয়াত যাহিন বলেন, ‘এই সেশনের মাধ্যমে আপনারা পাঠ্যবইয়ের বাহিরে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সম্পর্কে ধারণা লাভ করবেন। অতি শীঘ্রই আপনারা বিবিএ শেষ করবেন এবং এই সেশনের মাধ্যমে আপনারা বুঝতে পারবেন বর্তমান চাকরির বাজারে কিভাবে নিজেকে প্রস্তুত করতে হবে এবং কি কি স্কিল আপনাদের প্রয়োজন হবে।

অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন সাপ্লাই চেইনকে সংজ্ঞায়িত করে বলেন, ‘কোম্পানীর সিরিজগুলো শেষ পর্যন্ত ভোক্তাদের জন্য পণ্য এবং পরিষেবাগুলো সহজলভ্য করে। যার মধ্যে অন্তর্ভুক্ত থাকে সমস্ত ফাংশনগুলোর উৎপাদন, বিতরণ, উপকরণ, উপাদান, শেষ পণ্য এবং পরিষেবাগুলোর পুর্নব্যবহারযোগ্যতা।’ এসময় তিনি একটি ভিডিও চিত্র প্রদর্শনের মাধ্যমে বিষয়টি শিক্ষার্থীদের নিকট আরোও পরিষ্কারভাবে তুলে ধরেন।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সম্পর্কে বিশদ আলোচনা করে সায়েদ সাজ্জাদ আলি বলেন, সাপ্লাই চেইন ইজ এভরি হোয়ার। সাপ্লাই চেইনের একটা স্কোর মডেল আছে। এই মডেলে চারটা উপাদান হলো প্ল্যান, সোর্স, মেইক এন্ড মোর। ওভার দ্যা টপ (ওটিটি) প্ল্যাটফর্মে একটা সিরিজ রিলিজ হওয়ার পর সেই সিরিজটাকে তারা যে পার্টিকুলার প্রোডাক্ট বা সার্ভিস হিসবে রিলিজ দিয়েছে এটার স্ক্রিপ্টিং থেকে শুরু করে ফাইনাল টিজারটা রিলিজ করা পর্যন্ত পুরোটাই হলো একটা সাপ্লাই চেইন।

সমাপনী বক্তব্যে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আমজাদ হোসেন সরকার বলেন, ‘এই সেশনটার মাধ্যমে আমরা প্র্যাক্টিক্যাল অনেক কিছু শিখতে পারলাম যা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগবে।’

এসময় উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ড. শহিদুল ইসলাম, সহকারী অধ্যাপক মাহফুজুর রহমানসহ বিভাগের বিভিন্ন আবর্তনের শিক্ষার্থীবৃন্দ।
এসময় শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি প্রশ্ন উত্তর পর্বের আয়োজন করা হয়।