যবিপ্রবির জিইবিটি বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

আলোচনা সভা, নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ, বিদায়ী শিক্ষার্থীদের সম্মাননা স্মারক প্রদানসহ নানা অনুষ্ঠানের মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবিটি) বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার দিনব্যাপী নানা অনুষ্ঠানে মেতে ছিলেন জিইবিটি বিভাগের শিক্ষার্থীরা। যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে বিভাগটির শিক্ষার্থীদের ক্লাব বায়োটেক সোসাইটির ব্যবস্থাপনায় এ নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ এবং বিদায়ী শিক্ষার্থীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

জিইবিটি বিভাগ আয়োজিত আলোচনা সভায় জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম বলেন, বর্তমান পৃথিবীতে জ্ঞান-বিজ্ঞান চর্চার বিকল্প নেই। পৃথিবীর ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মেটাতে হলে, প্রতিকূলতার বিরুদ্ধে টিকে থাকার মতো ফসলের জাত উদ্ভাবনে জিইবিটি বিভাগের গ্রাজুয়েটেরা ভূমিকা রাখতে পারে, বৈচিত্র আনতে পারে।

আরো পড়ুন :
> ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে নেবে নবীন শিক্ষার্থীরা – এমপি জয়
> অভয়নগরে ক্ষুদ্র নৃ- গোষ্ঠি শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ও সাইকেল বিতরণ

জিইবিটি বিভাগের চেয়ারম্যান ড. মো. নাজমুল হাসান সভাপতির বক্তব্যে বলেন, গবেষণাধর্মী বিষয় হচ্ছে বায়োটেকনোলজি। শুধু দেশেই নয়, বিদেশেও এ বিষয়ের গ্রাজুয়েটদের অনেক চাহিদা রয়েছে। অন্য বিভাগের সাথে জিইবিটির শিক্ষার্থীদের পার্থক্য হলো- অন্যরা যখন বিসিএসের গাইড নিয়ে বসে থাকে, সেখানে বায়োটেকনোলজির শিক্ষার্থীরা দ্বিতীয় বর্ষ থেকেই গবেষণার জন্য ল্যাবে প্রবেশ করে এবং চতুর্থ বর্ষ শেষ করতে না করতেই অনেকে আন্তর্জাতিক সাময়িকীতে তাদের গবেষণাপত্র প্রকাশ করছে।

আলোচনা সভায় বিভাগের অন্য শিক্ষকগণ নবীনদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিভাগের পরিচিতি, শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সুযোগ-সুবিধা, একাডেমিক কার্যক্রম, সহশিক্ষা কার্যক্রমসহ সমসাময়িক নানা বিষয়ে আলোকপাত করেন।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন জিইবিটি বিভাগের অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, সহকারী অধ্যাপক এস এম খালেদুর রহমান, প্রভাষক তাসমিয়া ইসলাম, বিদায়ী ব্যাচের শিক্ষার্থী খলিলুর রহমান শিমুল, নবীন ব্যাচের সাকিবুল হাসান প্রমুখ। উপস্থিত ছিলেন জিইবিটি বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ. এম. স্বরাজ, ড. মো. শাহেদুর রহমান, ড. মো. আব্দুর রউফ সরকার, ড. মো. মশিউর রহমান, সহকারী অধ্যাপক মো. সিফাত রাহী প্রমুখ। বিভিন্ন পর্বের অনুষ্ঠান পরিচালনা করেন আসমা সাদিয়া সূচি, হাবিবা বিনতে লতিফ ও জান্নাত রাহী।

মার্চ ১৬, ২০২৩ at ১৭:৩৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোআর/মমেহা