দেশজুড়ে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ

ফাইল ছবি

বিএনপি ও তার মিত্রদের আন্দোলন মোকাবিলায় শান্তি সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। সরকারবিরোধীদের মানববন্ধনের বিপরীতে আজ শনিবার (১১ মার্চ) মহানগর ও জেলায় জেলায় শান্তি সমাবেশ করবে দলটি।

জানা যায়, কেন্দ্রীয়ভাবে উত্তর ও দক্ষিণ ঢাকার দুই প্রান্তে বিশাল শান্তি সমাবেশের প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীনরা। দলটির নেতারা বলছেন, বিএনপি ও তার মিত্রদের আন্দোলন কর্মসূচি ঘিরে সম্ভাব্য নৈরাজ্য ও সংঘাত-সহিংসতা ঠেকানো এবং জনগণের জানমালের নিরাপত্তায় তারা মাঠে রয়েছেন। বরাবরের মতো শনিবারও শান্তি সমাবেশের মাধ্যমে রাজপথে অবস্থান জানান দেয়া হবে।

একই সঙ্গে সতর্ক অবস্থানে থাকবেন দল ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী। সরকার বিরোধীদের মানববন্ধন চলাকালে কোনো ধরনের সংঘাতের আশঙ্কা দেখামাত্র আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি তাৎক্ষণিক প্রতিরোধ গড়ে তুলতে নেতাকর্মীকে নির্দেশ দিয়েছে হাইকমান্ড। বিএনপিকে কোনো অবস্থাতেই কোথাও অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির সুযোগ দেবে না ক্ষমতাসীনরা।

আরো পড়ুন :
>সালাম দিয়ে ছিনতাই করে তারা!
>বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলের টেস্টে জবির ৩০ শতাংশ ছাড়!

তবে এই শান্তি সমাবেশকে ‘পাল্টা কর্মসূচি’ বলা হলেও তা মানতে নারাজ আওয়ামী লীগের নীতিনির্ধারকরা।

নেতাদের ভাষ্য, আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের বছরজুড়ে সাংগঠনিক কর্মসূচির অংশ হিসেবে শান্তি সমাবেশ করা হচ্ছে। বিএনপি এটিকে রং দিতে পাল্টা কর্মসূচি বলছে।

জেলা ও মহানগরে শান্তি সমাবেশের জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয়নি। সংশ্লিষ্ট মহানগর ও জেলার সুবিধামতো সময়ে সমাবেশগুলো হবে। গত বুধবার দলের এক যৌথসভা থেকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ শান্তি সমাবেশ কর্মসূচির ঘোষণা দেন।

কেন্দ্রীয়ভাবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের ব্যানারে পৃথক শান্তি সমাবেশ হবে। সকাল ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

অন্যদিকে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শান্তি সমাবেশ হবে একইদিন বেলা ৩টায় রাজধানীর বনানী পোস্ট অফিসের পাশের মাঠে। দুটি শান্তি সমাবেশেই আওয়ামী লীগের কেন্দ্রীয় ও মহানগর নেতারা বক্তব্য রাখবেন।

মার্চ ১১, ২০২৩ at ০৯:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভেকা/মমেহা