লালপুরে পদ্মার চরে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে কুসুম ফুলের

মানবদেহের জন্য ভিটামিন-ই সমৃদ্ধ ছাড়াও দেশি-বিদেশি পাখির খাবার হিসেবে বেশ জনপ্রিয় কুসুম ফুলের বাণিজ্যিকভাবে চাষ শুরু হয়েছে নাটোরের লালপুর উপজেলার পদ্মার চরাঞ্চলে। দেখতে দারুণ আর পুষ্টিগুণে ভরা কুসুম ফুলের তেল বেশ উপকারী। চরাঞ্চলের বালু মাটির পড়ে থাকা পতিত জমিতে কোনো কিছুই চাষাবাদ হতো না। চাষাবাদের আগ্রহও ছিল না করো।

কিন্তু এসব অনাবাদি জমিতে এই প্রথম পরীক্ষামূলকভাবে কুসুম ফুলের চাষ করে সফলতা পাওয়ায় এখন অনেকেই আগ্রহী হচ্ছেন কুসুম ফুল চাষে। চরাঞ্চলে বাণিজ্যিকভাবে কুসুম ফুলের চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন জিন্নাত আলী ও নারী কৃষাণী সাবি বেগম। তারা দুইজনে মোট দেড় বিঘা জমিতে এই কুসুম ফুলের চাষ করেছেন।

সরেজমিনে চরাঞ্চলের জিন্নাত আলী ও কৃষাণী সাবি বেগমের কুসুম ফুলের বাগানে গিয়ে দেখা যায়, আড়াই থেকে সাড়ে ৩ ফুট লম্বা গাছের পাতা ও কান্ডোর রং গাঢ় সবুজ। প্রতিটি গাছে ফুটে আছে সাদা, হলুদ, লাল ও খয়েরিসহ ৭টি রঙের পাপড়ি যুক্ত ফুল। ফুলে হলুদ ও লাল বর্ণের অপরূপ রঙ আর মিষ্টি মৌ মৌ গন্ধ শুধু মানুষকেই আকৃষ্টই করে না উপকারী কীট পতঙ্গকেও আকৃষ্ট করে। কুসুম ফুলের কান্ড, পাতা ও কলিতে ছোট ছোট কাঁটা রয়েছে। বাহারি এসব ফুলের পাপড়ি পাখির কচি পাখনার পালকের মত তুলতুলে। এমনই নজরকাড়া অপরূপ ফুলের নাম কুসুম। এ ফুলের বীজ থেকে উৎপাদিত তেল প্রাকৃতিক ও উন্নত মানের ভোজ্য তেল হিসেবে ব্যবহারে খ্যাতি রয়েছে। একটি তেলবীজ শস্য। গ্রামের ভাষায় ফুলবিচি নামের এর পরিচিত রয়েছে। কৃষি বৈজ্ঞানিক পরিভাষায় একে বলা হয় কুসুম ফুল। তবে কালের আবর্তে এখন এই ফুলটি প্রায় বিলুপ্তির পথে।

আরো পড়ুন :
>গোপালগঞ্জে আর্ন্তজাতিক নারী দিবস পালিত
>মহেশপুরে ৮০ ভরি সোনার বারসহ পাচারকারী আটক

এসময় কথা হয় কুসুম ফুল চাষী কৃষাণী সাবি বেগমের সঙ্গে তিনি বলেন, এই জমি আগে পড়েই থাকতো।এবরই প্রথম তিনি কৃষি অফিসের পরামর্শে ১৫ কাঠা জমিতে কুসুম ফুলের চাষ করেছেন। কুসুম ফুল চাষে তার তেমন কোন খরচ হয়নি। অন্য ফসলের মতো সার কীটনাশক বা পরিচর্যা করতে হয় না। তেমন কোন রোগ বালাইও নাই। শুধু জমি চাষ দিয়ে বীজ বপন করলেই হয়ে যায়। বপনের চার মাসের মধ্যেই কুসুম ফুল ঘরে উঠে। বাজারে এর চাহিদও বেশ ভালো। প্রতি বিঘাতে ৪-৫ মণ কুসুম ফুলের বীজ পাওয়া যায়। বর্তমান বাজারে প্রতিমন কুসুম ফুলের বীজ ৫-৬ হাজার টাকা মণ বিক্রয় হচ্ছে। কুসুম ফুলের বীজ পাখির খাদ্য ও তেল উৎপান হয়ে থাকে।

কুসুম ফুল চাষী জিন্নাত আলী বলেন, এই প্রথম তিনি কুসুম ফুলের চাষ করেছেন। জমিতে বীজ বপন করা ছাড়া তেমন কোন পরিচর্যা করতে হয় না। প্রতি বিঘাতে খরচ হয় প্রায় ৩ হাজার টাকা। তিনি ১০ কাঠা জমিতে কুসুম ফুলের চাষ করেছেন। খুব সুন্দর হয়েছে। লাল, হলুদ, গোলাপি, সোনালি, মেজেন্ডাসহ বাহারি রঙের কুসুম ফুলের সৌন্দর্য দেখতে অনেকেই পরিবার-পরিজন নিয়ে তার জমিতে ভিড় করছেন। এরই মধ্যে নতুন এ ফুল চাষ দেখে অনেক কৃষকই কুসুম ফুল চাষে আগ্রহ প্রকাশ করে তার কাছে বীজ চেয়েছেন। ফুলের বীজ থেকে তেলের পাশাপাশি কুসুম ফুলের বীজ পাখিদের জন্য জনপ্রিয় একটি খাদ্য। ফলে যারা পাখির ব্যবসা করেন তারা বীজ কিনতে আগ্রহী। তিনি আরো জানান, এবার লাভ হলে আগামীতে আরো বেশি জমিতে কুসুম ফুলের চাষ করবেন তিনি।

এ বিষয়ে লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, পদ্মার চরাঞ্চলে এবারই প্রথম বাণিজ্যিকভাবে প্রায় ১ বিঘা জমিতে দুইজন কৃষক তেল জাতীয় ফসল কুসুম ফুলের চাষ শুরু করেছেন। পোকামাকড়ের আক্রমন কম, কম খরচে অনাবাদি জমির জন্য কুসুম ফুলের চাষ অন্যতম। বাজারে চাহিদা ভালো থাকালে কুসুম ফুলের চাষে আগামীতে আরো বাড়বে। আগ্রহী কৃষকদের কৃষি বিভাগের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।

মার্চ ০৯, ২০২৩ at ০৯:২৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মআরটু/মমেহা