থানচিতে আন্তর্জাতিক নারী দিবস পালিত

‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে থানচিতে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।

বুধবার (৮ মার্চ) সকালে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে উপজেলা মাল্টিপারপাস হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহাঃ আবুল মনসুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমা।

এ দিবসটি উপলক্ষে আলোচনা সভায় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহকারী অফিসার ইমরাম হোসেন সঞ্চাচলায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা (পকশৈ), মহিলা ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা, সমাজ সেবা অফিসার পারভেজ ভুইঁয়া, প্রেস ক্লাবের সভাপতি মংবোয়াংচিং মারমা (অনুপম), তহজিংডং এর আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পে প্রজেক্ট কো-অর্ডিনেটর রমেশ তংঞ্চঙ্গা প্রমুখ। এছাড়াও সাংবাদিক, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর’সহ সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, বিভিন্ন এনজিও সংস্থার কর্মকর্তা কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ ও সুশীল সমাজে নারী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন :
>ক্ষেতলালে নারী দিবসের শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত
>আন্তর্জাতিক নারী দিবস আজ

এসময় বক্তারা বলেন, আধুনিক যুগে প্রযুক্তি খাত হচ্ছে অন্যতম গুরুত্বপূর্ণ একটি খাত। নারীর ক্ষমতায়নে প্রযুক্তির গুরুত্ব অপরিসীম। বিশ্বায়নের এই যুগে কোনো দেশকে এগিয়ে যেতে হলে নারীর ক্ষমতায়নের বিকল্প নেই। সেটা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়।

বক্তারা আরো বলেন, বর্তমান সরকার ডিজিটাল প্রযুক্তিতে নারীর অংশগ্রহণ বাড়াতে এবং স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে। তবে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোগ, কর্মক্ষেত্রে নিরাপদ পরিবেশ নিশ্চিতকরণ এবং সামাজিক ও পারিবারিক সচেতনতার কোনো বিকল্প নেই।

মার্চ ০৮, ২০২৩ at ১৪:০৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/চিঅংমা/মমেহা