বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ ভাষণ ছিল ইতিহাসের মহাকাব্য: সাবেক এমপি অ্যাড মনির

যশোর-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের যুগ্নসাধারণ সম্পাদক অ্যাড. মনিরুল সলাম মনির বলেছেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ ভাষণ ছিল ইতিহাসের মহাকাব্য। এই ভাষণ আমাদের স্বাধীনতা ও মহান মুক্তিসংগ্রামের এক অনন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে।

পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর মধ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অন্যতম। একটি ভাষণ কীভাবে গোটা জাতিকে জাগিয়ে তোলে, স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উৎসাহিত করে, তার অনন্য উদাহরণ বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। এই ভাষণের শক্তিকে ধারণ করেই কিন্তু বাঙালিরা উজ্জীবিত হয়েছিল দেশকে স্বাধীন করার চেতনায়। যার ফলে বীর মুক্তিযোদ্ধারা নিজের জীবন বিলিয়ে দিতে একবারের জন্যও পিছু তাকায়নি।

আর তাদের ত্যাগের ফলাফল আজকের বাংলাদেশ। মাত্র ১৮ মিনিটের এই মহাকাব্যে ধ্বনিত হয়েছিল বাঙালি জাতির মুক্তির মহামন্ত্র। বঙ্গবন্ধুর শাণিত ও প্রদীপ্ত উচ্চারণে কেঁপে উঠেছিল পাকিস্তানি স্বৈরশাসকের মসনদ। মূলত ৭ মার্চের ভাষণেই নিপীড়িত-নির্যাতিত বাঙালি জাতি খুঁজে পেয়েছিল শোষণমুক্তির কাঙ্খিত পথ।

ফলে ইউনেস্কো বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের গুরুত্ব উপলব্ধি করে ২০১৭ সালের ৩০ অক্টোবর এ ভাষণকে ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজের মর্যাদা দিয়ে মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভুক্ত করেছে। বাঙালি হিসেবে এটি আমাদের বড়ো অর্জন।

মঙ্গলবার বিকালে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে যশোরের ঝিকরগাছা উপজেলা আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাবেক এই সাংসদ আরো বলেন, অনেক চড়াই-উৎরাই পেরিয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের কাতারে। বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ-স্মার্ট দেশে পরিণত করতে তিনি ‘রূপকল্প ২০৪১’ ঘোষণা করেছেন। এজন্য দেশ ও জাতির স্বার্থে সকল আওয়ামী নেতাকর্মীকে ঐক্যবদ্ধ হয়ে আগামী নির্বাচনে জননেত্রী শেখ হাসিনাকে রাষ্ট্রীয় ক্ষমতায় রাখতে হবে।

ঝিকরগাছা পারবাজার থানার মোড়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর আলম মুকুলের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধকালীন ঝিকরগাছা থানা ছাত্রলীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ, মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার শাহাজান আলী, মুক্তিযোদ্ধা আব্দুর রব, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মীর বাবরজান বরুণ।

আরো পড়ুন:
>শিবগঞ্জে ভূমিহীন গৃহহীন মুক্ত ঘোষণা করার লক্ষ্যে যৌথ কমিটির সভা
>নওগাঁয় ১শ ৩৭ মন ভেজাল গুড় ধ্বংস

উপজেলা পূজা উদযাপন কমিটির সাবেক সভাপতি অশোক দত্ত, সাবেক জেলা পরিষদ সদস্য শাহানা আক্তার, সাবেক কমিশনার শরিফুল ইসলাম, সাবেক কমিশনার নিমাই ঘোষ, উপজেলা আওয়ামী লীগ নেতা আক্তারুজ্জামান আক্তার, পানিসারা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের, যুবলীগ নেতা আলমগীর বাসার, মুনিরুল ইসলাম মিশর, লিন্টু বিশ্বাস, সাবেক ছাত্রনেতা আবু সাঈদ মিলন প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা সেচ্ছাসেবক লীগের যুগ্নআহবায়ক শামসুজ্জোহা লোটাস।

মার্চ ০৭, ২০২৩ at ১৮:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/সুরা