আজ পবিত্র শবেবরাত

ছবি- সংগৃহীত।

শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে পালিত হয় পবিত্র শবেবরাত। সে অনুযায়ী (০৭-০৩-২০২৩) মঙ্গলবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত পালিত হবে। ‘শবেবরাত’ শব্দ দুটি ফারসি ভাষা থেকে এসেছে। ‘শব’ মানে রাত, ‘বরাত’ মানে মুক্তি। তাই শবেবরাত অর্থ মুক্তির রাত। পবিত্র এ রাতকে কেন্দ্র করে ধর্মপ্রাণ মুসল্লিরা ইবাদত বন্দেগিতে মশগুল থাকেন।

শবেবরাত উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার পৃথক বাণী দিয়েছেন। সারা বিশ্বের মুসলিমরা নামাজ, রোজা, জিকির, তিলাওয়াতসহ বিভিন্ন ইবাদতের মাধ্যমে রাতটি কাটিয়ে থাকেন। মহান আল্লাহর কাছে মা-বাবা, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, সমাজ-রাষ্ট্র ও পুরো বিশ্বের সুখ-শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া করেন সবাই। তাই আবহমানকাল থেকে অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলিমরাও মসজিদে ইবাদতে মগ্ন থেকে রাতটি কাটান।

আরো পড়ুন:
>স্বাধীনতা ঘোষণার একমাত্র বৈধ অধিকার ছিল বঙ্গবন্ধুর: কাদের
>ইতিহাস বদলে দেয়া ভাষণ

পবিত্র শবেবরাতকে কেন্দ্র করে বাড়িতে বাড়িতে হরেকরকমের হালুয়া, ফিরনি, রুটিসহ উপাদেয় খাবার তৈরি করার প্রচলন রয়েছে। এসব খাবার আত্মীয়স্বজন, প্রতিবেশী ও গরিব-দুঃখীর মধ্যে বিতরণ করা হয়। সন্ধ্যার পর অনেকে কবরস্থানে যান আপনজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করতে।

হাদিস শরিফে এ রাতকে ‘শবেবরাত’ নামে আখ্যায়িত করা হয়নি; বরং একে বলা হয়েছে ‘লাইলাতুন নিসফি মিন শাবান’ বা ‘শাবান মাসের মধ্য রজনী।

মার্চ ০৭, ২০২৩ at ১০:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/কাক/সুরা