কাজিপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত

স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ প্রতিপাদ্যে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায় জনসাধারণের জন্য নিরাপদ প্রানীজ আমিষ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ও উদ্দেশ্যে প্রাণিসম্পদ সেবাসপ্তাহ ও প্রদর্শনী -২০২৩ উপজেলা প্রাণিসম্পদ অফিস চত্বরে অনুষ্ঠিত হয়েছে। প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারী ও উদ্যোক্তাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি, বিজ্ঞান ভিত্তিক লালন-পালন কৌশল অবহিত করা, উন্নত জাতের পশু পাখি পালনে আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করা হয়।

৬ মার্চ সোমবার সকালে দিনব্যাপী প্রদর্শনী উপজেলা নির্বাহী কর্মকর্তা সুখময় সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এই সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ -১ আসনের সাংসদ তানভীর শাকিল জয়। তিনি দেশীয় ভাবে দুগ্ধ ও মাংসের চাহিদা পূরণে উৎপাদন বৃদ্ধির গুরুত্বারোপ করেন এবং এই ধরনের আয়োজনে খামারীরা আরো অনুপ্রাণিত হবে বলে তুলে ধরেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় প্রাণিসম্পদ পরিচালক ড. নজরুল ইসলাম।

সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ গৌরাঙ্গ কুমার তালুকদার, কাজিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, পৌর মেয়র আব্দুল হান্নান তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রেফাজ উদ্দীন এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ। সভায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. দিদারুল আহসান।

প্রধান অতিথি কাজিপুর উপজেলা আদর্শ একাডেমী স্কুলে তিনশো জন ছাত্র ছাত্রীদের মাঝে দুধ ও ডিম খাওয়ানো উৎসব উদযাপন করেন। অন্য একটি অনুষ্ঠানে এমপি মহোদয় উত্তরাঞ্চলের সীমান্তবর্তী ৮৬টি এলাকা ও চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় ২০ জন সুফলভোগীকে ২০টি বকনা, ৫০ জনকে ১০০টি ছাগল এবং ৫০টি ছাগলের ঘর বিতরণ করা হয়।

আরো পড়ুন:
> সারা বিশ্বের মধ্যে ভ্যাকসিন হিরোর পুরস্কার পেয়েছেন ডেপুটি স্পিকার
> চট্টগ্রামে অনুষ্ঠিত হল বিভাগীয় স্যামসাং ডিলার মিট

প্রদর্শনীতে স্মার্ট লাইভস্টক প্যাভিলিয়ন, লার্জ এনিম্যাল প্যাভিলিয়ন,স্মল এনিম্যাল প্যাভিলিয়ন, পেট এনিম্যাল এন্ড ফেন্সী বার্ড প্যাভিলিয়ন এবং উদ্যোক্তা প্যাভিলিয়নে উন্নত জাতের গাভী, বকনা, ষাঁড়, মহিষ, ঘোড়া, ছাগল, ভেড়া, হাস মুরগী, বিভিন্ন শৌখিন পাখি, বিভিন্ন প্রাণি প্রযুক্তি, বিভিন্ন উৎপাদিত দুগ্ধজাত পণোর স্টলের সমন্বয়ে প্রাণিসম্পদ সেবাসপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

মার্চ ০৬, ২০২৩ at ১৮:১২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আসোচা/সুরা