নারীর ক্ষমতায়ন অনেক উন্নত দেশের জন্যও ঈর্ষণীয়: প্রফেসর মর্জিনা আক্তার

যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া হাজিরবাগ আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া ও বিচিত্রানুষ্ঠান-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। রোববার থেকে সন্ধ্যা পর্যন্ত নানা কর্মসূচির মধ্য দিয়ে এ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। কলেজ পরিচালানা পরিষদের সভাপতি ফারদিনা রহমান এ্যানির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিক্ষার মাধ্যমে অবহেলিত নারীদের গড়ে তুলেতে হবে। তাদের সম্পদে রুপান্তরিত করতে হবে। তাদেরতে প্রতিটি ক্ষেত্রে মানবিক ও সাহসী হয়ে জায়গা বিশেষ পদক্ষেপ নিতে হবে। তাহলে দেশ ও জাতির কল্যাণে প্রতিটি নারী হয়ে উঠবে আদর্শ। সা¤প্রতিক বছরগুলোতে নারীরা যেভাবে ঘরের বাইরে বেরিয়ে যোগ্যতার সঙ্গে কাজ করছেন, তা আমাদের আশাবাদী করে, আমাদের প্রত্যয় জন্মায় যে সামনের দিনগুলোতে নারীরাই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবেন।

তিনি আরো বলেন, বাংলাদেশে নারীর অগ্রগতি, বিশেষ করে রাষ্ট্র ও সরকারের শীর্ষ পর্যায়ে নারীর ক্ষমতায়ন অনেক উন্নত দেশের জন্যও ঈর্ষণীয়। আমাদের দেশে নারী জাগরণের ইতিহাস ঘাটলে দেখা যায় নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে তৎকালীন সমাজ তাঁকে কখনোই বরণ ডালায় নন্দিত করেনি। বরঞ্চ সমাজের তীব্র লাঞ্ছনা-গঞ্জনা ও তিক্ততার মাঝে তাঁর সংগ্রামী যাত্রাপথ নিদারুণভাবে বাধাগ্রস্থ হয়েছে।

নারীদের এগিয়ে যেতে হবে প্রথমত তার নিজের জন্য। দ্বিতীয়ত, নিজেকে একজন সফল মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য। অনুষ্ঠানের উদ্বোধন করেন, সাবেক সভাপতি ও বিশিষ্ট সমাজ সেবক মোস্তফা আসাদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন, নাভারণ ডিগ্রী কলেজের অধ্যাপক বেলায়েত হোসেন উজ্জ্বল, যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুছাম্মদ কামরুন্নাহার, বাংলা বিভাগের প্রভাষক মেহেদী হাসান, ভূগোল বিভাগের প্রভাষক ফারুক হোসেন।

আরো পড়ুন:
> বটিয়াঘাটা উপজেলা আ. লীগ এর নবনির্বাচিত কমিটিকে ফুলেল শুভেচ্ছা
> যশোরে ব্যাংক এশিয়ার মিলন মেলা অনুষ্ঠিত

পদার্থ বিভাগের প্রভাষক জান্নাত আরা, বাঁকড়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ সামছুর রহমান, হাজিরবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু, বাঁকড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার আনিস-উর রহমান, বাঁকড়া জে.কে মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলাল উদ্দীন খান, ইউপি সদস্য রেজাউল করিম, ইউপি সদস্য এরশাদ আলী, ইউপি সদস্য গোলাম রসুল।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অধ্যক্ষ রজব আলী, সহকারী প্রধান শিক্ষক মনিরুজ্জামান, সহকারী শিক্ষক মাস্টার এনামুল কবীর প্রমূখ। সাংস্কৃতিক অনুষ্ঠান উপন্থাপনা করেন এসএসসি পরীক্ষার্থী ফারহানা কামাল ইরিন ও ৯ম শ্রেণির শিক্ষার্থী সুমাইয়া তাবাচ্ছুম সোনালী।

মার্চ ০৫, ২০২৩ at ১০:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এআ/সুরা