রাবি ছাত্রীকে নির্যাতন ও গণধর্ষণ হুমকির ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) এক ছাত্রীকে শারীরিক নির্যাতন ও বন্ধুদের দিয়ে গণধর্ষণের হুমকির ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বিভাগের শিক্ষার্থীরা।

আজ রোববার (৫ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে তারা এ দাবি জানান। এতে অন্য বিভাগের শিক্ষার্থীরাও একাত্মতা জানিয়ে অংশ নেন।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক ছাত্রীকে গালিগালাজ, শারীরিক নির্যাতন ও বন্ধুদের দিয়ে গণধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগ ওঠে তিন ছাত্রলীগ নেতা-নেত্রীসহ কয়েকজনের বিরুদ্ধে।

এ ঘটনায় অভিযুক্তরা হলেন মন্নুজান হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি আতিফা হক শেফা ও আরেক সহ-সভাপতি তাজনোভা থিমী ও সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি আতিকুর রহমান। এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী ২৭ ফেব্রুয়ারি দুপুরে তদন্ত কমিটির প্রধান আকতার বানুর কাছে লিখিত অভিযোগ দেন।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের তৃতীয় ব্যাচের মিনহাজ উদ্দিন মামুন বলেন, ‘একজন মেয়ে হয়ে কিভাবে পারে আর একজন জুনিয়র মেয়েকে বন্ধুদের দিয়ে গণধর্ষনের হুমকি দিতে। যাদের মুখ থেকে ধর্ষনের হুমকি আসে তাদের সিনিয়র ভাই-বোন বলতে লজ্জাবোধ করি।

ভবিষ্যতে যে জুনিয়ররা আসবে তারা যাতে ভীতসন্ত্রস্ত থেকে বেরিয়ে আসতে পারে সেজন্যই আমরা আজকে দাঁড়িয়েছি। আমরা এ ঘটনার সুষ্ঠু দৃষ্টান্তমূলক শাস্তি চাই যাতে পরবর্তীতে এধরণের ঘটনা আর না ঘটে।

আরো পড়ুন:
> রাবি শিক্ষার্থীদের আন্দোলনের মুখে হল সংযুক্তি ফি স্থগিত
> সায়েন্স ল্যাবরেটরি এলাকায় ভবনে বিস্ফোরণ, নিহত ৩

একই ইনস্টিটিউটের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী শামিম হোসেন বলেন, সিনিয়র কর্তৃক জুনিয়রকে শারীরিক নির্যাতনসহ গণধর্ষনের হুমকির দেওয়া হয়েছে। যা অত্যন্ত লজ্জার ও পরিতাপের বিষয়। ভবিষ্যতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী যেন এধরণের ঘটনা ঘটানোর সাহস না পায় সেজন্য আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার চাই।

তৃতীয় ব্যাচের শিক্ষার্থী দিপু চক্রবর্তী বলেন, সম্প্রতি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুনরাবৃত্তি ঘটেছে আমাদের মতিহারের সবুজ চত্বরে৷ এই বিচার কার্যক্রম সম্পন্ন করা না গেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইইআর ইনস্টিটিউটের জন্য কলঙ্ক হয়ে থাকবে।

মানববন্ধনে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের তৃতীয় ব্যাচের শিক্ষার্থী তামিম আল নূরের সঞ্চালনায় ইনস্টিটিউটের প্রায় ৫০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মার্চ ০৫, ২০২৩ at ১৭:০১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/সুরা